www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বইমেলায় সাহিত্য কতটুকু (পঞ্চম পর্ব)




বইমেলায় সাহিত্য কতটুকু? (পঞ্চম পর্ব)
সাইয়িদ রফিকুল হক

সরকারের বিভিন্ন পর্যায়ের হোমরাচোমরা আর অসাধু-কর্তাব্যক্তিরা এখন কবি-লেখক হওয়ার জন্য একেবারে আধাপাগল থেকে পুরাপাগল হয়ে গেছে। এদের এখন মাথা খারাপ। সরকারি-ক্ষমতাবলে, প্রশাসনের ক্ষমতা-অপব্যবহার করে, আর কালোটাকার জোরে কবি-লেখক হওয়ার নেশায় হন্যে হয়ে ঘুরছে এরা। এদের দাপটে আজকালকার উদীয়মান-প্রতিভাবান-তরুণ কবি-লেখকগণ একশ্রেণীর মুনাফালোভী-প্রকাশকদের কাছে ভিড়তে পারে না। এইসব সরকারি-বেসরকারি-উচ্চপর্যায়ের অর্থ-বিত্তবান লোকদের আবির্ভাবে বঙ্গদেশে অনেক প্রতিভার অকালে মৃত্যু ঘটছে। বিষয়টি এখনই ভেবে দেখার মতো। দুর্ভাগ্য আমাদের আরও আছে, আজকালকার পত্রিকাগুলোর সাহিত্য-সম্পাদক-নামধারী একশ্রেণীর ভণ্ড নিজের ও নিজেদের পরিচিতজনের লেখা ব্যতীত আর-কারও লেখা ছাপাতে চায় না। এর ফলে নবীন-লেখকগণ পাঠকের সামনে হাজির হতে পারে না। এই দেশে অনেক অখাদ্য-কুখাদ্য এখন জোর করে খাওয়ানোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। কিন্তু সত্যিকারের প্রতিভাবানদের লালনপালন করার মতো যোগ্যলোকের বড় অভাব। আমাদের সমাজ-রাষ্ট্রের এই হীনমানসিকতা থেকে অনতিবিলম্বে বেরিয়ে আসতে হবে।

কবি-লেখক হওয়ার মতো প্রতিভা নাই। তবুও একশ্রেণীর অর্থবান-ব্যক্তি নিজের টাকা খরচ করে কবি-লেখক হওয়ার জন্য রাত-দিন পাগলের মতো ঘুরছে। এদের হাবভাব দেখে মনে হয়: দুনিয়াতে যেন সবাইকে কবি-লেখক হতে হবে! আর দুনিয়াতে পাঠকের কোনো প্রয়োজন নাই! দেশে এখন একপ্রকার অ-কবির আধিক্যের কারণে সত্যিকারের কবি আজ আত্মগোপন করতে বাধ্য হচ্ছে।
এই দেশে নবীন-কবি-লেখকদের পাণ্ডুলিপিপাঠ পাঠ করে আর তা বুঝেশুনে বই ছাপানোর মতো প্রকাশকের চরম দুর্দিন চলছে। এখনকার বেশিরভাগ প্রকাশকই অর্থলোভী। আর এরা পাণ্ডুলিপিপাঠ করে না, পাণ্ডুলিপি বোঝে না। কিন্তু কারও অখাদ্য-কুখাদ্য কোনো দৈনিক পত্রিকায় ছাপা হলে তার লেখা ছাপানোর জন্য খুব তৎপর হয়ে ওঠে! এই দেশে এখন প্রতিভাবান কবি-লেখকের জন্ম হবে কীভাবে? আর কে এদের পৃষ্ঠপোষকতাদান করবে?



সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
১৮/০২/২০১৭
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৯৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৮/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আব্দুল হক ১৯/০২/২০১৭
    সত্য লিখার জন্য ধন্যবাদ!
 
Quantcast