www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বইমেলায় সাহিত্য কতটুকু (দ্বিতীয় পর্ব)



বইমেলায় সাহিত্য কতটুকু? (দ্বিতীয় পর্ব)
সাইয়িদ রফিকুল হক


অনেক বই। চারপাশে বই। আর সবখানে বই। এখানে শুধু বইয়ের দোকান। বইয়ের কোনো অভাব নাই। কিন্তু অভাব শুধু নির্ভেজাল সাহিত্যের। বাজারে এখন সত্যিকারের সাহিত্য খুঁজে পাওয়া দুষ্কর।

আমাদের আগেকার কবি-লেখকরা যা সৃষ্টি করে গেছেন তা সত্যিই মহামূল্যবান। তাঁদের সাহিত্যগুলো এখনও আমাদের অনুপ্রেরণার উৎস। আর তাঁদের বইগুলো এখনও আছে বলেই আমরা সাহিত্যের স্বাদলাভে ধন্য হচ্ছি।
বর্তমানে অনেক বই। আর বইয়ের কোনো কমতি নাই। আরও কত বই ছাপা হচ্ছে বাংলাবাজারে আর পুরান ঢাকার অলিতে-গলিতে! প্রেসগুলো এখন রীতিমতো খাবি খাচ্ছে। তাদের অবস্থা বড়ই বেসামাল। চারিদিকে নতুন বইয়ের কী চমৎকার গন্ধ। আর তাই, ছাপাখানার পাশ দিয়ে গেলে কী-যে ভালো লাগে! কত বই দেখি চারপাশে। পুরান ঢাকায় এখন শুধু বই আর বই। কিন্তু এতো-এতো বইয়ের ভিড়েও আমার সাহিত্য খুঁজে পাচ্ছি না!

(ক্রমশঃ)

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
১২/০২/২০১৭
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৪৮৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অনাদী রহমান ১৪/০২/২০১৭
    অপ্রতিভ, আপনার প্রিয় সাহিত্য তো এখানেই আছে, যেদিন আমাদের লেখা বইমেলাতে আসবে সেদিন আমরা আমাদের লেখা, আমাদের বই খুজে পাব।
  • মুশফিকুর রহমান ১২/০২/২০১৭
    ধন্যবাদ ,ভাল লিখেছেন। তবে ইচ্ছায় বা অনিচ্ছায় হোক আজকে আমি সাহিত্য সমালোচনার আদার বেপারি। লক্ষনীয় ইতিমধ্যে একুশে বইমেলায় নতুন প্রকাশিত বইয়ের সংখ্যা হাজার ছাড়াইয়া গিয়াছে ।
  • আব্দুল হক ১২/০২/২০১৭
    বই মেলা যেন বই (বসে আড্ডাবাজির মেলা না হয়।
 
Quantcast