www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাংলাদেশের পবিত্র জাতীয় পতাকা হচ্ছে অপমানিত



বাংলাদেশের পবিত্র জাতীয় পতাকা হচ্ছে অপমানিত
সাইয়িদ রফিকুল হক

৩০লক্ষ শহীদের তাজাপ্রাণের বিনিময়ে ১৯৭১ সালে অর্জিত হয়েছে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের লালসবুজের পতাকা। এই পতাকা মহামূল্যবান। খেলাধূলার মতো সামান্য ও ফালতু কাজে এই পতাকার অপব্যবহার থেকে বিরত থাকুন। প্রতিনিয়ত দেখা যায়, খেলাধূলাশেষে স্টেডিয়ামসহ এর আশেপাশের এলাকার রাস্তায় পড়ে রয়েছে আমাদের জাতীয় পতাকা! শুধু তাই নয়, এভাবে বাংলাদেশের রাজধানী ঢাকাসহ আশেপাশের বিভিন্ন জেলাতেও রাস্তায় ছোট-ছোট অসংখ্য জাতীয় পতাকা পড়ে থাকতে দেখা যায়! এসব জেনেশুনে ধৃষ্টতা। আর এসব যারা করছে তারা কোনো দেশপ্রেমিক নয়। এরা বাংলাদেশের আত্মস্বীকৃত-ভণ্ড। আর এই ভণ্ডগুলো খেলাধূলার নামে আমাদের পবিত্র জাতীয় পতাকার অবমাননা করছে। এদের কারণে পবিত্র জাতীয় পতাকা হচ্ছে পদদলিত! এই পশুদের বোধোদয় হবে কবে?


দেশের একটি শ্রেণী পতাকা-ব্যবহারে এভাবেই ধৃষ্টতাপ্রদর্শন করে চলেছে। এর প্রতিকার কী?

পতাকা কাঁধে ঝুলালেই দেশপ্রেমিক হওয়া যায় না। এই দেশের একশ্রেণীর পাষণ্ড কবে জাতীয় পতাকার মূল্য বুঝবে? পতাকা কত যে দামি এরা কবে তা বুঝবে? এরা কবে দেশের ও জাতীয় পতাকার মর্যাদা বুঝতে শিখবে?

এই পতাকা এতো দামি আর এতো মূল্যবান যে, বিশ্বে এর সমকক্ষ আর কোনো পতাকা নাই। এই পতাকার জন্য হাসিমুখে জীবন দিয়েছে বাংলাদেশের ৩০লক্ষ মানুষ। বিশ্বে এমন একটি নজির আর-কোথাও খুঁজে পাওয়া যাবে না। আর সেই মহামূল্যবান জাতীয় পতাকা পড়ে থাকতে দেখা যায় দেশের রাস্তাঘাটে! কতটা পশু হলে ওই অমানুষগুলো এমনটি করতে পারে। খেলাধূলার নামে যারা প্রতিনিয়ত আমাদের জাতীয় পতাকার অবমাননা করছে, তারা আসলেই পশু। রাষ্ট্র কি এই পশুদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করবে না?

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
০১/০৯/২০১৬
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬০১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • পতাকাকে সব কিছুর উর্ধ্বে রাখা দরকার
  • রোজারিও ০২/১০/২০১৬
    কাপুড়ীয় পতাকা আবেগীয় ব্যাপার ।এর সাথে প্রত্যক্ষ ভাবে দেশপ্রেম জরিত ।জাতীয় পতাকার প্রতি সচেতনা বাড়ানোর উদ্যোগ নেওয়া উচিত!
 
Quantcast