www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ম্যানুয়েল রোজারিও স্মরণে

বিশিষ্ট শিক্ষক এবং সমবায়ী মি. ম্যানুয়েল রোজারিও গত ৮ আগষ্ট, ২০২১
খ্রীষ্টাব্দে নিজবাড়ীতে (হাড়িখোলা, কালীগঞ্জ, গাজীপুর) মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, এক মেয়ে, পাঁচ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মি. রোজারিও গাজীপুর জেলার কালীগঞ্জ থানার তুমিলিয়া বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হিসেবে প্রায় ৪০ বছর সেবা প্রদান করেছেন। তিনি এলাকায় ম্যানুয়েল (মেলবিন) স্যার নামে সমধিক পরিচিত ছিলেন। তিনি সব বিষয়েই শিক্ষার্থীদের জ্ঞান দান করেছেন তবে ইংরেজী ও গণিত বিষয়ের উপর তাঁর ছিলো বিশেষ দক্ষতা। এলাকার সকল মানুষের যে কোন ধরনের আবেদনপত্র (বাংলা/ইংরেজী) তিনি লিখে দিতেন।

তিনি শিক্ষা বিস্তারের মাধ্যমে হাজার হাজার শিক্ষার্থীর জীবনে আলো প্রস্ফুটিত করেছেন। তাঁর জ্ঞানের আলোয় উদ্ভাসিত হয়েছে হাজারো শিক্ষার্থীর হৃদয়। একজন আদর্শ শিক্ষক হিসেবে সমাজ পরিবর্তনে রেখেছেন অতুলনীয় ভূমিকা। তাঁর আদর্শ ছড়িয়ে রয়েছে সমাজের প্রতিটি ক্ষেত্রে। সমাজকে সুন্দর করতে, কলুষমুক্ত করতে তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। তাঁর দেখানো দীপ্তিতে আজ সমাজ হয়েছে দিপ্তীমান।

শিক্ষকতার পাশাপাশি তিনি সমবায় ক্ষেত্রে বিপুল অবদান রেখে গেছেন। ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে মানুষকে চিন্তামুক্ত জীবন গঠনের দীক্ষা দিয়েছেন তিনি। তিনি তুমিলিয়া খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:-এর ভাইস-চেয়ারম্যান এর দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেছেন। তিনি একই ক্রেডিটের ডিরেক্টর, ঋণদান পরিষদের চেয়ারম্যান ও সেক্রেটারি হিসেবে মোট পাঁচবার বিভিন্ন সময় দায়িত্বভার সুষ্ঠুভাবে পালন করেছেন।

তিনি ধর্মীয় গানের দলের সাথে সম্পৃক্ত ছিলেন। বাইবেলের উপর ছিলো তার গভীর জ্ঞান। ধর্মীয় গানের যে কোন প্রশ্নের উত্তর তিনি অনায়াসে বের করে ফেলতেন।

মি. রোজারিও স্বশরীরে আমাদের মাঝে নেই। কিন্তু তাঁর রেখে যাওয়া আদর্শগুলো আমাদের সমাজে বিদ্যমান। আমরা যেন তাঁর আদর্শে আমাদের জীবনকে পরিচালিত করতে পারি।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২৪০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০৮/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast