www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আগে কি সুন্দর দিন কাটাইতাম (১০২)

আগে কি সুন্দর দিন কাটাইতাম (১০২) !
বৃষ্টির দিনে জাল বুনা !
বৃষ্টির সাথে মিতালী আমাদের অনেক দিনের। টিনের চালে বৃষ্টি পরার গান এখনো আমাদের কানে বাঁজে। মনটা একেবারে ‍উজার করে ফেলে। এই বৃষ্টির সাথে বাংলার মাটি ও মানুষের ইতিহাস-ঐতিহ্য মিশে একেবারে একাকার হয়ে গেছে। বাদলের কোন সময় জ্ঞান নেই ! কোন কোন সময় সারাদিন বৃষ্টি হত। কখনো হালকা বৃষ্টি আবার কখনো কখনো ভারী বাদল। আর বৃষ্টির তালে তালে মানুষ করতো বাহারী রকমের কাজ। কখনো বা তাস খেলা ! বাদল ভরা দিনে গ্রামের বাড়ীতে চলতো কখনো হুক্কা খাওয়ার আসর ও আড্ডা ! আর চলতো খনার বচন। ‘আয় বৃষ্টি ঝেঁপে, ধান দেবো মেপে।’ বৃষ্টির দিনে নারীদের একটি অতীব গুরুত্বপূর্ণ কাজ ছিলো কাঁথা সেলাই করা। বৃষ্টির দিনে পুরুষদের অর্থকারী কাজের মধ্যে একটি কাজ হল ‘জাল বুনা।’ বাদল দিনে নাইলন সুতা দিয়ে জাল বুনতে খুবই আরাম বোধ হত। মাঝে মাঝে বৃষ্টির পানি তার গতিপথ হারিয়ে আশ্রয় নিতো মানুষের মস্তকে ! জাল বুনার সাথে চলতো জীবনের নানা গল্প বলা। বলতে গেলে, জালের প্রতিটি গিট্টুর সাথে মিশে থাকতো এক একটি পরিবারের সুখ-দু:খের গল্প গাঁথা। এই জালের মধ্যে গাব দিয়ে সক্ত-সাবুত করে চলতো বর্যায় মাছ ধরার প্রস্তুতি। সেটা তো আবার আরেক গল্প !
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৬৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৭/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast