www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আগে কি সুন্দর দিন কাটাইতাম (৯১-৯৪)

আগে কি সুন্দর দিন কাটাইতাম (৯১)!
বিয়ে বাড়ীতে দুলাভাই-এর দায়িত্ব
গ্রামের বিয়ে বাড়ীতে বিভিন্ন লোকের বিভিন্ন দায়িত্ব থাকে। যেমন- বিয়ে বাড়ীর যিনি প্রধান তিনি বিয়ের সম্পূর্ণ ব্যবস্থাপনা করেন। গ্রামের ছেলে-মেয়েরা বিয়ে বাড়ী সাজিয়ে রাখেন, অতিথিদের খাবার পরিবেশন করেন ও লাকড়ীর ব্যবস্থা করেন। সমাজের মহিলারা রান্না করেন, কেউ অতিথিদের দাওয়াত দেয়ার দায়িত্বে থাকেন। কিন্তু বিয়ে বাড়ীতে দুলাভাই-এর বিশেষ দায়িত্ব থাকে। দুলাভাই-এর প্রধান দায়িত্ব হল- শ্যালক বা শ্যালিকাকে কোলে নিয়ে গাঁয়ে হলুদের আসরে বসানো, গোসলের জন্য নিয়ে যাওয়া এবং কার্যশেষে যথাস্থানে প্রতিস্থাপন করা। শ্যালক বা শ্যালিকা যদি দুলাভাই-এর চেয়ে বেশী স্বাস্থ্যবান হন তবে বাঁধে বিপত্তি। তখন আর দুলাভাই-এর পক্ষে শ্যালক বা শ্যালিকাকে স্থানান্তর করা সম্ভব হয় না, ফলশ্রুতিতে বড় ধরনের সমস্যার সৃষ্টি হয়ে যায়। এমনতর অবস্থায় দুলাভাই মনের দু:খে কুকুর তাড়ানো শুরু করে দেয় আর কি ! কারণ তার আর কোন কাজ করার থাকে না !

আগে কি সুন্দর দিন কাটাইতাম (৯২)!
বৃষ্টির দিনে স্কুলে যাওয়ার পথে আছাড় খাওয়া !
শৈশবে বৃষ্টির দিন আমার খুব পছন্দের ছিলো। বৃষ্টির দিন অর্থ ঐ দিন আর স্কুলে যাওয়া লাগবে না। কি মজা! কি মজা! একদিনের আনন্দ যেন সারা বছরের আনন্দে পরিনত হত। বৃষ্টির আবার রকমফের ছিলো। যেমন ধরেন, সারাদিন অঝোরে বৃষ্টি হলে আর স্কুলে যাওয়া লাগতো না। বেশ ভালো! মজার শেষ ছিলো না। কিন্তু থেমে থেমে বৃষ্টি হলে বাঁধতো একটা বিপত্তি। তখন স্কুলে যাওয়া লাগতো। মনে মনে বলতাম, কখন আছাড় খাব। আর আছাড় খেলে আর স্কুলে যাওয়া লাগতো না। এভাবে সারা রাস্তা যাওয়ার পথে আছাড় না খেলে স্কুলে ঢুকার আগে ইচ্ছা করে আছাড় খেতাম এবং মনের আনন্দে বাড়ী চলে আসতাম। হায় রে সেই দিন গুলো!!!!!! ফিরে পাবো কি????

আগে কি সুন্দর দিন কাটাইতাম (৯৩)!
কলাপাতায় খাওয়া !
এখনকার সভ্যতার যুগে কলাপাতায় খাবার রেখে খাওয়ার কথা চিন্তাও করা যায় না। কিন্তু আগে মানুষ কলাপাতায়ও খেয়েছে। আমরাও কলাপাতায় খেয়েছি। তবে খেয়েছি জাউ/মিষ্টান্ন। আগে আমাদের গ্রামে আমন ধান ক্ষেতে ছিটানোর সময় জাউ/মিষ্টান্ন খাওয়ানো হতো। আর সেই খাবার দেয়া হতো কলাপাতায়। আমরা প্রখর রোদে আমন ক্ষেতে মাটির ঢেলার উপর বসে জাউ/মিষ্টান্ন খেতাম মনের সুখে। এটা আমাদের সাংস্কৃতিরই একটা অংশ ছিলো। পানির খাবার তেমন ব্যবস্থা না থাকায় মাঝে মাঝে পাশের জলাশয় থেকে হাত দিয়ে খেয়ে নিতাম জলও। সেই জলের বিশুদ্ধতার কথা কখনো চিন্তাও করতাম না।
আগে কি সুন্দর দিন কাটাইতাম !

আগে কি সুন্দর দিন কাটাইতাম (৯৪)

ছাই/কয়লা দিয়ে দাঁত মাজা !
এখন আমরা পেস্ট মিশ্রত ব্রাশ দিয়ে দাঁত মাজি বা পরিস্কার করি। কিন্তু আগে আমরা হাতের আঙ্গুলে ছাই লেপন করে দাঁত মাজতাম। কখনও কয়লা দাঁত দিয়ে গুড়িয়ে সেই কয়লা গুড়া মিশ্রন দিয়ে আঙ্গুলের সাহায্যে দাঁত মাজতাম। আর দাঁত হয়ে যেত সাদা চকচকে। আবার নিমের ডাল দিয়েও অনেক সময় দাঁত মেজেছি। সেই কালে ছাই, কয়লা বা নিমের ডাল দিয়ে দাঁত মাজার ফলেও দাঁতে কোন ধরনের অসুখ ছিলো না। কিন্তু এখন দেশী-বিদেশী পেস্ট আর ব্রাশ দিয়ে দাঁত মাজার ফলেও দাঁতের অসুখ যায় না ! আগে কি সুন্দর দিন কাটাইতাম !
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২১৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০৭/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast