www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সমবায় ভাবনা (১২-১৩)

সমবায় ভাবনা (১২)
মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করছে দেশের সমবায় সমিতিগুলো এবং এই সমবায়ের মাধ্যমে টেকসই বা দীর্ঘদেয়াদী উন্নয়ন করা সম্ভব। টেকসই উন্নয়নের জন্য সমবায়কে উৎপাদনশীল কার্যক্রম হাতে নিতে হবে। সমবায়ের মাধ্যমে উৎপাদনমূলক কাজ করা হলে দেশে অনিবার্যভাবে দারিদ্রের হার হ্রাস পাবে। দারিদ্র বিমোচন হলে সমাজে শান্তি আসবে এবং শিক্ষার হার বৃদ্ধি পাবে।

সমবায় ভাবনা (১৩)
সমবায় এর ইংরেজি Cooperative, যা ল্যাটিন 'Co' এবং 'Opera' এই দুটি
শব্দের সমষ্টি। 'Co' শব্দের অর্থ একত্রে বা সমভাবে এবং 'Opera' শব্দের অর্থ সমাধান করা বা অর্জন করা। তাহলে সমবায় বা Cooperative শব্দের অর্থ হল একত্রে বা মিলিতভাবে কোন কাজ করা বা কোন কিছু অর্জন করা। অন্যভাবে বলতে গেলে, কতিপয় মানুষ যখন নিজেদের অর্থনৈতিক মুক্তির জন্য একতাবদ্ধ হয় তখন তাকে সমবায় বলা হয়। সমবায় একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান যা প্রতিষ্ঠা হয় মানুষকে অগ্রগতির পথে নিয়ে যাওয়ার জন্য। সমবায় হলো পারস্পারিক সহযোগিতার প্রাথমিক বিদ্যাপিঠ। এই বিদ্যালয় থেকে মানুষ সহযোগিতা শিখে এবং সহযোগিতা চর্চা করে। সমবায়ের মূলমন্ত্রই সহযোগিতা। সমবায়ের এই সহযোগিতা ছড়িয়ে পড়ুক সমাজ তথা সারা দেশে, সারা বিশ্বে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২০৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/০৭/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast