www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সমবায় ভাবনা (১০-১১)

সমবায় ভাবনা (১০)
সকল সমবায়ে সেবাকাল পালন
দেশের বৃহৎ ক্রেডিট ইউনিয়ন ‘দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:, ঢাকা (ঢাকা ক্রেডিট)‘তে আজ শুরু হয়েছে সেবাকাল-২০২১। এখন দেশের অনেক ক্রেডিট ইউনিয়ন বা সমবায় সমিতিতে সেবাকাল পালন করা হচ্ছে। এর মধ্যে তুমিলিয়া ক্রেডিট, নাগরী ক্রেডিট ও হাউজিং সোসাইটি অন্যতম। সেবাকাল পালন করা প্রতিষ্ঠানগুলো সেবাকাল পালন করার সুফল পেয়েছে। সেবাকালের সুফল পাওয়ার জন্য দেশের সকল সমবায় সমিতি বা ক্রেডিট ইউনিয়ন কর্তৃপক্ষের উচিত সেবাকাল পালন করা। সদস্যদের উত্তম সেবা প্রদানের মহড়া এই সেবাকালে হয়ে যায়।
সমবায় ভাবনা (১১)
সমবায় নিয়ে স্বপ্ন !
একশত বছরেরও বেশী সময় পূর্বে ভারত উপ-মহাদেশে সমবায় আন্দোলন শুরু। ভারত উপ-মহাদেশের পর পাকিস্তান এলো, পরে এলো বাংলাদেশ। কিন্তু সমবায় আন্দোলন বেশী অগ্রসর হতে পারলো না।
বাংলাদেশে সমবায় আন্দোলনের দ্রুত বিস্তার না ঘটার মূল কারণ হল সমবায় নিয়ে আমাদের কোন স্বপ্ন না থাকা। স্বপ্ন না থাকলে বেশী দূর অগ্রসর হওয়া যায় না। এই স্বপ্ন হবে সমবায়ের মাধ্যমে বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন। এই স্বপ্ন সমবায়ের মাধ্যমে দারিদ্র বিমোচনের স্বপ্ন, এই স্বপ্ন বাংলাদেশে আত্মকর্মসংস্থান সৃষ্টির স্বপ্ন। এই স্বপ্ন ঘুমিয়ে দেখা স্বপ্ন নয়। এই স্বপ্ন ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের স্বপ্ন, যে স্বপ্ন মানুষকে ঘুমাতে দেয় না। এই স্বপ্নের সিঁড়ি বেয়ে আমরা বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রের পদমর্যাদায় দেখতে পাবো, খুব দ্রুত সময়ে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩১৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৬/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast