www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সমবায় ভাবনা (৭-৮)

সমবায় ভাবনা (৭)
উদ্যোক্তা তৈরীতে সমবায়
সমবায় আমাদের দেশে টেকসই উদ্যোক্তা তৈরীতে বিশাল ভূমিকা রাখতে পারে। সাধারণভাবে বলতে গেলে, উদ্যোক্তা হওয়ার জন্য মোটা দাগে দুইটি উপাদান বেশী করে দরকার। একটি হলো মূলধন এবং অপরটি হল যে কাজ বা ব্যবসা করা হবে সে সম্পর্কে ব্যাপক ধারনা অর্জন। কোন উদ্যোক্তা মূলধন ছাড়া কোন কাজ করতে পারে না। মূলধন যোগার হলেও প্রয়োজনীয় ধারনার অভাবে আবার অনেক উদ্যোক্তা সাফল্যের মুখ দেখতে পারে না: মাঝ পথে থেমে যায় এবং অর্থনৈতিকভাবে বিশাল ক্ষতির সন্মুখিন হয়। সমবায় তার উদ্যোক্তা সদস্যকে কোন ট্রেডে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে তাকে ঋণ প্রদান করতে পারে। প্রশিক্ষণ প্রদান করে ঋণ প্রদান করা হলে সেই ঋণ সাধারণত: খেলাপী হয় ন। উদ্যোক্তা সদস্য তার আয় থেকে দায় পরিশোধ করতে পারে। উদ্যোক্তা তৈরী করে ঋণ প্রদান করে দেশের সমবায় সমিতিগুলো কোয়ালিটি ঋণ প্রবাহ বৃদ্ধি করতে পারে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সমবায় ভাবনা (৮)
সমবায় হতে পারে উৎপাদক ও ভোক্তার মধ্যে সেতুবন্ধন
সমবায়ের মাধ্যমে আমাদের দেশে অনেক কাজ করা সম্ভব। আমাদের দেশে উৎপাদক শ্রেণী উৎপাদিত দ্রব্যের ন্যায্য মূল্য পায় না। কোন উৎপাদিত দ্রব্য ভোক্তা পর্যন্ত পৌঁছাতে অনেক হাত বদল হয়। এরা হলো মধ্যসত্ত্বভোগী। এদের ফলে দ্রব্যের দাম তুলনামূলকভাবে অনেক বৃদ্ধি পায়। সমবায় সমিতি উৎপাদিত দ্রব্যের বাজারজাতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। উৎপাদক তার উৎপাদিত দ্রব্য সমবায়ে পাঠাবেন এবং সমবায় তা ভোক্তাদের নিকট বিক্রির ব্যবস্থা করবে। এতে ভোক্তারা যেমন স্বল্প মূল্যে পণ্য পাবেন, অন্যদিকে পণ্যের গুণগত মান নিশ্চিত থাকবে। গ্রামে গ্রামে কৃষি সমবায় সমিতি করে এ কাজটি বাস্তবায়ন করা যায়। দেশের সমবায় সমিতিগুলো তার নিজস্ব বলয় থেকে বের হয়ে এসে এ কাজটি করতে পারলে দেশের চেহারা পরিবর্তন হয়ে যাবে।
-স্বপন রোজারিও (মাইকেল), সমবায় কর্মী।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২৮৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৫/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast