www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আগে কি সুন্দর দিন কাটাইতাম (৪১) ও নাম সমাচার

আঞ্চলিক ভাষা (ভাওয়াইল্যা ভাষা ) (২)
আমাদের এলাকায় মাছ ধরার কিছু বস্তু ছিলো। নামগুলো খুবই সুন্দর। যেমন- বাঁশের তৈরী পল, বাঁশের তৈরী ত্রিভুজাকৃতির জালি, ওচা, বাঁশের তৈরী মাছ রাখার ডুলা। মাছ ধরার জন্য পানিতে জালি ঠেলাকে বলা হয় খেও। মাছ ধরার আরেকটি উপাদান ছিলো ছাতার ডাসা দিয়ে তৈরী টেডা। ধান রাখার জন্য বাঁশ দিয়ে তৈরী করা হত ডোল। গরুকে পানি খাওয়ানো হত গামলা হতে। কাদাবে বলা হত পেক। চৈত্র মাসকে বলা হত চইত মাস। পানি নামার জন্য লম্বা গর্তকে বলা হয় গালা। বরশিকে বলা হত বরি। পানি সেচের জন্য ব্যবহার হত দোন ও নই।
-স্বপন রোজারিও (মাইকেল)

নাম সমাচার

ইদানিং কেন যেন আমার নামের সাথে মাইকেল নামটি যুক্ত করার প্রগাঢ় ইচ্ছা করছে। বলতে পারবো না। তবে আমার মধ্যে কবি মাইকেল মধুসূদন দত্তের কিছুটা ভাব আসছে বলে মনে হয়। তাই হয়তো মাইকেল নামটি ব্যবহারের প্রচন্ড ইচ্ছা হচ্ছে।
তো যা হোক, এবার মূল বিষয়ে আসা যাক। আমি তখন স্কুলে পড়ি। আমার বড় বোন (বর্তমানে আমেরিকা প্রবাসী) তখন এসএসসি পাশ করে ফেলেছেন। তাঁর (বোনের) নাম নিয়ে একটা সমস্যা হয়েছিলো। তার নামটি সার্টিফিকেটে ভুল হয়েছিলো। পরে তিনি অনেক কষ্ট করে বোর্ড অফিস থেকে তার নামটি সংশোধন করিয়ে এনেছিলেন। তিনি আমাকে পরামর্শ দিয়েছিলেন, ঝামেলা এড়ানোর জন্য আমি যাতে নাম সংক্ষিপ্তভাবে লিখি। সংক্ষিপ্তভাবে নাম লিখলে ভুল হওয়ার সম্ভাবনা খুবই কম। তাই আমি আমার নাম সংক্ষিপ্তভাবে লেখা শুরু করেছি (স্বপন রোজারিও)। এযাবৎ সংক্ষিপ্তভাবেই লিখেছি। আমার সাধু নাম মাইকেল। এই নামটিও আমার পিতা-মাতার দেয়া। দিদির অনুরোধে আমি আমার মাইকেল নামটি বাদ দিয়েছিলাম। কিন্তু এখন শেষ বয়সে এসে যখন দুই/চার লাইন কবিতা লিখছি তখন মনে হচ্ছে নামের সাথে মাইকেল থাকলে মন্দ হত না। মধুসূদন না হতে পারলেও একটা ভাব থাকবে।
-স্বপন রোজারিও (মাইকেল)
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৬৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৩/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast