www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মর্মান্তিক ও অমানবিক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এর সম্প্রতি বিভিন্ন এলাকা থেকে কুকুর অপসারণ করে মাতুয়াইল এলাকায় ফেলে দেওয়ার ঘটনা ঘটে। ঘটনাটি অত্যন্ত মর্মান্তিক ও অমানবিক।

মানব সভ্যতার ঊষালগ্ন থেকে কুকুর মানুষের বিশ্বস্ত সঙ্গী। কুকুর আমাদের পরম বন্ধু। কুকুর অত্যন্ত প্রভুভক্ত প্রাণী। কুকুরই একমাত্র প্রাণী যা মনিবকে রক্ষা করার জন্য তার জীবন দিতে পারে। এ ধরনের অনেক ঘটনা আমরা জানি।

বাড়ীতে একটি কুকুর থাকলে কোন গার্ড রাখার দরকার হয় না। এই কুকুরই গার্ডের কাজ করে। চোর-বাটপার থেকে আমাদের রক্ষা করে এই কুকুর।

কিন্তু এই কুকুরই আমরা মেরে ফেলছি। কতটুকু নির্দয় আমরা, তা কি আমরা কখনো চিন্তা করেছি??

কুকুর কিন্তু বেশী কিছু খায় না। আমাদের ফেলে দেয়া খাবারই কিন্তু কুকুর খায়। এই ফেলে দেয়া খাবার খেয়ে কুকুর আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করছে। তাহলে এই কুকুর নিধন কেন??

আমরা প্রাণী হত্যা করে, বৃক্ষ নিধন করে এবং কল-কারখানার বর্জ্য ফেলে পরিবেশকে ভারসাম্যহীন করে ফেলছি। এর ফল কিন্তু আমাদের ভোগ করতে হচ্ছে এবং হবে।

তা্ই আমরা আজ প্রতিজ্ঞা করি, আমরা কুকুরসহ কোন প্রাণী হত্যা করবো না বরং প্রতিপালন করবো।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ২৮৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৯/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast