www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একজন বিশাল হৃদয়ের মানুষের গল্প

গতকাল আমার এক প্রিয় মানুষের গল্প লিখেছি। আজকে আরেকজন খুবই সাধারণ অথচ বিশাল মনের মানুষের গল্প লিখার প্রয়াস পাচ্ছি। মহান এ ব্যাক্তিটির নাম ম্যাগডেলিন রোজারিও। তিনি এলাকায় মায়ার মা নামে সমধিক পরিচিত। তিনি সম্পর্কে আমার কাকি। আমার গাব্রিয়েল কাকার স্ত্রী। তিনি হাড়িখোলা, কালীগঞ্জ, গাজীপুরের বাসিন্দা। তার বাবার বাড়ি রাঙ্গামাটিয়া মিশনে।
আমার কাকি একজন নিত্যান্ত সাধারণ নারী, অল্প শিক্ষিত। কিস্তু তাঁর বিশাল নেতৃত্বের গুণে আমি বিমোহিত। এলাকায় কোন প্রার্থনা সভা হলে তিনি সবার আগে সেখানে যেতেন। আর প্রার্থনা সভাটি তিনিই পরিচালনা করতেন নিজের উদ্যোগে। কাউকে কিছু বলে দিতে হয় নি। তিনিই যেন সেই সভার সভাপতি। কি ভাবে যে তিনি উদ্দেশ্য প্রার্থনা করতেন তা লিখে শেষ করা যাবে না। সব কিছু যেন তাঁর হৃদয় ভেদ করে গর গর করে বের হয়ে আসতো। একজন অল্প শিক্ষিত নারী কি ভাবে যে সব কিছু সামলে নিতো তা বলাই বহুল্য। আমি বিমুগ্ধ হয়ে তাঁর প্রার্থনা শুনতাম এবং গর গর করে প্রার্থনার উত্তর দিতাম। এ যেন এক অবিশ্বাস্য শক্তি, বিপুল জ্ঞানভান্ডার। এ জ্ঞানের যেন কোন পরিসীমা নেই। যেন পবিত্র আত্মারই জ্ঞান। আমি ভেবে অবাক হই, কি ভাবে মানুষ মনের দিক থেকে এতো দৃঢ় হয়। কিভাবে পাহাড়ের মত এতো বড় হয়। গ্রামের মানুষের মন আসলেই বৃহৎ। তারা সামনে যখন তাকায় তখন সীমাহীন মাঠ দেখে, রাতে টিনের ফাঁকা দিয়ে আকাশের চাঁদ দেখে, আবার ফাঁকে ফাঁকে অসীম আকাশটাকেও দেখে নেয় বার বার। ফলে তাদের মনে সংকীর্ণতা বাসা বাঁধতে পারে না।
আমার কাকিকে দেখেছি বিয়ে বাড়িতে। রান্নার কাজে নেতৃত্ব দিতে। একজন সাধারণ নারী চোখের পলকে রান্না করে ৫০০ মানুষকে খাইয়ে দিতেন অনায়াসে। অবাক হওয়ার মত অবস্থা। তা আবার কমপক্ষে ৪ পদ খাবার। ৪ পদ হল- মাংসের ভাজি তরকারি, মসকলাইর ডাল, আমিলা ডাল ও দুধ ভাত। এখানে আমিলা ডাল হল খেসারী ডাল এবং দুধ ভাত মানে মিষ্টান্ন। আগের দিনে উল্লিখিত ৪ টি পদ (খাবার আইটেম) ছাড়া বিয়েই হত না। আমার কাকিকে অনায়াসে ৪টি পদ (খাবার) রান্না করে বিয়ে বাড়িতে নাচতে ও দেখেছি। আরো দেখেছি গেট ধরতে। গেট ধরা মানে নব বর-কনেকে আটকিয়ে সালামি নেয়া। দেখেছি, তাঁর নেত্বত্ব অপরিসীম। নেতৃত্বের কোন প্রশিক্ষণ লাগেনি তাঁর, যেন স্বর্গ থেকে এসেছে। এত ধরনের কাজ যে নারী করতে পারে তাঁকে সাধারণ না বলে অসাধারণ বলাই উত্তম।
যাহোক, আমার কাকি এখনও বেঁচে আছে। তিনি অসুস্থ্য। বয়স আশির উপরে। তাঁর জন্য সবাই প্রার্থনা করবেন।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৭৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/০৮/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast