www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ক্রেডিট ইউনিয়নের সেকাল-একাল

১৯৫৫ খ্রীষ্টাব্দের ৩ জুলাই আমাদের প্রাণপ্রিয় সমবায় সমিতি দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড, ঢাকা (ঢাকা ক্রেডিট) প্রতিষ্ঠার মাধ্যমে এদেশে ক্রেডিট ইউনিয়ন আন্দোলনের শুভ সূচনা হয়। এই ক্রেডিট ইউনিয়ন প্রতিষ্ঠার ব্যাপারে স্বর্গীয় ফাদার চার্লস জে ইয়াং চিরস্মরণীয় অবদান রেখে গেছেন। পঞ্চাশ ও ষাট-এর দশকে যে সকল খ্রীষ্টান ক্রেডিট ইউনিয়ন প্রতিষ্ঠা লাভ করেছে তার পেছনে ফাদার ইয়াং-এর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে। খ্রীষ্টান সমাজকে সুদখোর ও কাবুলিওয়ালাদের কবল থেকে রক্ষা করার জন্য ফাদারের প্রাণপন চেষ্টা থেকে জন্ম লাভ করেছে খ্রীষ্টান সমাজের অনেক ক্রেডিট ইউনিয়ন বা সমবায় সমিতি। আর এদের একটি হলো ‘দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা।’ লক্ষ্মীবাজারে সদস্য-সদস্যাদের মধ্যে সঞ্চয়ী প্রবনতা বৃদ্ধির লক্ষ্যে এবং সদস্যদের স্বল্প সুদে ঋণ সেবা প্রদানের লক্ষ্যে আমাদের এ প্রাণপ্রিয় ক্রেডিট ইউনিয়ন যাত্রা আরম্ভ করে। হাঁটি হাঁটি পা পা করে এ সমিতি তার ৬৪ বৎসরে পদার্পন করেছে। এর পেছনে রয়েছে সমবায়ের কর্মীদের অক্লান্ত পরিশ্রম ও নিরলস প্রচেষ্টা। লক্ষ্মীবাজারের সেই ছোট ক্রেডিট ইউনিয়ন এবং এখনকার দি খ্রীষ্টান কো-অপারেটিভ একই আছে কিন্তু এর অবকাঠামোগত বিপুল পরিবর্তন হয়েছে। লক্ষ্মীবাজার ছেড়ে সমিতি এখন তেজগাঁও-এ নিজস্ব জমির উপর মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আকৃতিগতভাবেও এ ক্রেডিট ইউনিয়নের পরিধি বেড়ে গেছে অনেক গুন। বর্তমানে সদস্য-সদস্যাদের আশার প্রতিফলন ঘটেছে। সেবার মান বেড়েছে। কর্মীর সংখ্যা বেড়েছে। আমাদের ক্রেডিট ইউনিয়নে লেগেছে আধুনিকতার ছোয়া। ফাদার ইয়াংকে অনুসরন করে অনেক ক্রেডিট ইউনিয়ন প্রতিষ্ঠা লাভ করেছে।
এখন ঢাকা ক্রেডিটসহ বিভিন্ন ক্রেডিট তাদের নিজস্ব মুখপত্র প্রকাশ করে সদস্যদের মধ্যে সমবায় সম্পর্কে জ্ঞান ও ধারণা বিস্তার করে চলেছে। এর মাধ্যমে প্রতিনিয়ত সদস্যরা নতুন নতুন আইডিয়া অর্জনের মাধ্যমে তাদের সমবায় ধারনাকে সমৃদ্ধ করে চলেছে। এখন ক্রেডিট ইউনিয়নে রয়েছে মিডিয়া সেল। এই সেলের মাধ্যমে ক্রেডিট ইউনিয়ন ডকুমেন্টারী করে সদস্যদের প্রদর্শন করছে। এখন অনেক সমিতি তাদের বার্ষিক সাধারণ সভা অডিও ভিজুয়ালি করছে। এর ফলে সদস্যরা অল্প সময়ে বেশী তথ্য পাচ্ছেন এবং বার্র্ষিক সাধারণ সভার সময় কম লাগছে। আগে ক্রেডিটের বার্ষিক সাধারণ সভা সকাল থেকে শুরু হয়ে রাত অবদি চলতো। কিন্তু এখন সেই দিন শেষ। এখন অডিও ভিজুয়ালের মাধ্যমে স্বল্প সময়ে তা শেষ হয়ে যাচ্ছে।
ঢাকা ক্রেডিট এখন অ্যাপ তৈরী করে ক্রেডিট ইউনিয়নের বিভিন্ন সেবাকে সদস্যদের দোড়গোড়ায় পৌছে দিয়েছে। ঢাকা ক্রেডিটের সকল বিষয় সদস্যরা অ্যাপস এর মাধ্যমে পাচ্ছেন। এটি একটি যুগান্তকারী পরিবর্তন বলে আমি মনে করি। দেশের সকল ক্রেডিট এ ধরণের নতুন নতুন কাজ করে সদস্যদের উন্নয়নে অবদান রাখতে পারে। ঢাকা ক্রেডিট এখন এটিএম সার্ভিন চালু করেছে। এ প্রকল্প বাস্তবায়নের ফলে সদস্যরা ২৪ ঘন্টা/৭ দিন টাকা উত্তোলন করার সুবিধা পাচ্ছেন। এধরণের প্রকল্প সদস্যদের জন্য মাইলফলক হয়ে থাকবে বলে আমার বিশ্বাস।

ক্রেডিট ইউনিয়নগুলো বর্তমানে শুধু ঋণ দেয়া ও নেয়ার মধ্যে সীমাবদ্ধ নেই। সমাজ তথা দেশের কল্যাণে আসে এমন অনেক কার্যক্রমই ক্রেডিট করে থাকে। স্বাস্থ্য সেবা প্রকল্প, হাউজিং, ইংরেজী স্পোকেন কোর্স ও আইইএলটিএস, সিকিউরিটি সার্ভিস, রিসোর্ট এন্ড ট্রেনিং সেন্টার, জিম, অ্যাম্বুলেন্স সার্ভিস, চাইল্ড কেয়ার এন্ড এডুকেশন সেন্টার, হোস্টেল, স্কুল, কালচারাল একাডেমি এ ধরনের প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য। ঋণ দেয়া নেয়ার মধ্যে সীমাবদ্ধ থাকলে আমাদের এখন আর চলবে না। আমাদের এখন চিন্তা করতে হবে কিভাবে মানব কল্যাণের সাথে সংযুক্ত অথচ কমার্শিয়াল বড় বড় পরিকল্পনা বাস্তবায়ন করা যায়। আমরা ক্রেডিটের পক্ষ থেকে একটি টওয়ার প্রতিষ্ঠা করতে পারি। সেখানে থাকবে স্কুল, কলেজ, হোটেল, শপিংমলসহ নানাবিধ সুবিধা। এ ধরনের প্রকল্প যেমন সমাজ কল্যাণ ও মানব উন্নয়ন বয়ে আনে তেমনই এটি লাভের পথও প্রশস্ত করে। এ সময় আমাদের নতুন নতুন পরিকল্পনা নিয়ে চিন্তা-ভাবনা করতে হবে। যুগের সাথে তাল মিলাতে হলে আমাদের নতুন নতুন আইডিয়া নিয়ে সামনের দিকে অগ্রসর হতে হবে। শুধু ঋণ দেয়া-নেয়া করে সমিতি বাঁচিয়ে রাখা সম্ভব হবে না। সমিতির মাধ্যমে ছোট-খাটো ইনকাম জেনারেটিং প্রজেক্ট নেয়া যেতে পারে। এতে সমাজের অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে। সমিতির সদস্য-সদস্যাদের প্রত্যাশা অনেক বেশী। প্রত্যাশার চেয়ে প্রাপ্তি অনেক কম। প্রত্যাশার সাথে প্রাপ্তির সংযোগ ঘটাতে হবে। সমিতিকে বর্তমান বিশ্বের আধূনিক চিন্তা-চেতনা বাস্তবায়ন করে সমিতিকে অনেক সমৃদ্ধ করে গড়ে তুলতে হবে। পাশাপাশি সদস্য-সদস্যাদেরও তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। উভয়ের সম্মিলিত প্রচেষ্টায় আমাদের সমিতি আমাদের গোটা সমাজকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে সহায়তা করবে। আসুন আমরা প্রতিজ্ঞাবদ্ধ হই, আমরা এমনই সমবায় সমিতি গঠন করবো যা পৃথিবীতে একটি মডেল ক্রেডিট ইউনিয়ন/সমবায় প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩৩৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast