www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ধর্ম ও ধার্মিক

ধর্ম হল প্রতিটি জীব ও জড়ের এমন কিছু গুন যা অপরিবর্তিত।
যেমন আগুনের ধর্ম পুড়িয়ে ফেলা।
জলের ধর্ম সেই আগুনকে নিভিয়ে ফেলা।
সূর্যের ধর্ম কিরণ দান করা।
বাতাসের ধর্ম ভেসে চলা।
নদীর ধর্ম বয়ে চলা।
ইত্যাদি ইত্যাদি........
মানুষ কৌতূহলী প্রানী, মানুষের ধর্ম অজানাকে জানা নতুন কিছুর আবিষ্কার করা। .......
ইহাই হল প্রকৃত অর্থে ধর্ম।

☆ ধর্ম মানেই ঈশ্বরে বিশ্বাস করা, পুজা, অর্চনা করা বা গীতা, কোরান, বাইবেল পাঠ করে বড় বড় বক্তব্য রাখা নয়।
*ধর্ম হল মানুষের এমন কিছু নীতি যা ধারণ করে বা পালন করে, সমাজের কল্যাণ করা সম্ভব।
*ধার্মিক হতে গেলে ঈশ্বরে বিশ্বাস করতে হবে, নিয়মিত গীতা, কোরান, বাইবেল, পাঠ করতে হবে, কিংবা নিয়মিত মন্দির, মসজিদ, গির্জায় যেতে হবে, তা নয়।
নিজের উপর বিশ্বাস রেখে সমাজের কল্যাণে নিজেকে নিয়োগ করলেই প্রকৃত অর্থে ধার্মিক হওয়া যায়।

☆আর যারা আধ্যাত্মিকতাকে ধর্ম বলে মনে করেন, তাদের বলছি.......
মন্দির, মসজিদ, গির্জায় সবাই গিয়েছেন এবং এখনো যান ঈশ্বর দর্শনের জন্য।
ঐ দেবালয় গুলোর বাইরে পড়ে থাকে বহু ক্ষুধার্ত মানুষ মানবিকতার চক্ষু দিয়া ওদের চোখে তাকিয়ে দেখবেন স্পষ্ট ভেসে উঠবে ধর্ম কী এবং কেমন হওয়া উচিত।

---------- সুরজিৎ-সী----------
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৯৭৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৭/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • লেখকের প্রতি যথাযত শ্রদ্ধা রেখেই বলছি- লেখাটি বিশ্লেষণ ধর্মী সন্দেহ নেই; কিন্তু আলোচনা আরেকটু গভীর এবং স্বচ্ছ হলে ভাল হত। কিছু বিষয় বুঝে উঠতে পারলাম না- যারা ধর্ম পালন করে তারা কি অসহায়দেরকে সাহায্য করে না? আমরা যতটুকু বাস্তবে দেখছি তাতে তো এটাই মনে হয় যে ধর্ম মানুষকে পরহিতকর হতে শেখায়। কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ যদি ধর্মের দোহাই দিয়ে অধর্মের কাজ করে তাহলে সেটা নিশ্চয় ধর্মের দোষ নয়!

    অনেকেই আছেন ধর্ম পালন না করেও অসহায়দের সহায়তা করেন। এটা কিন্তু প্রশংসার অযোগ্য নয়। তবে ভ‍াল ভাবে পর্যবেক্ষণ করলে- এঁদের সংখ্যাটা যে ধার্মিকদের তুলনায় অতি নগন্য এটা বুঝার জন্য তেমন কোন কষ্ট করতে হবে না!

    নিশ্চয় আমাদের চাওয়‍া- সকলের মধ্যে শান্তি আসুক!

    লেখকের মনের কথা স্পষ্টভাবে ব্যক্ত করার যে প্রয়াস, তা অবশ্যই প্রশংসার যোগ্য।
    • সুরজিৎ সী ২৭/০৭/২০১৪
      আসলে এখানে বিষয়টা নিয়ে আলোচনা করতে সুবিধা বোধ করছি না।
      যদি আপনার ফেসবুক প্রোফাইল থাকে তাহলে 9733371619 নাম্বার দিয়ে সার্চ করুন।
      ফেইসবুকে বিস্তারিত আলোচনা করা সুবিধা জনক।
  • পথ কবি ২৩/০৭/২০১৪
    বেশ ভাল......
  • প্রসেনজিৎ রায় ২২/০৭/২০১৪
    অসাধারন লিখেছেন কবি।
  • কবি মোঃ ইকবাল ২১/০৭/২০১৪
    অনেক ভালো লাগলো।
    • সুরজিৎ সী ২২/০৭/২০১৪
      অনেক অনেক ধন্যবাদ আপনাকে।
  • পলাশ ফারাজী ২১/০৭/২০১৪
    অসাধারণ শুধু নয় অনেক অনেক মুল্যবান একটি লেখা।দাদা শ্রদ্ধা নেবেন।
 
Quantcast