www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হেঁটে হেঁটে খাবার না খাওয়া ভাল।

আমরা অনেকেই চলতে-ফিরতে খেতে পছন্দ করি। সকালে অফিসে যেতে যেন লেট না হয়, তাই অনেকে নাস্তা ব্যাগে করে নিয়ে আসেন, যেন গাড়িতে বসে বসেই তা খেয়ে নেয়া যায়। আমরা অনেকেই ভাবি যে, গাড়িতে বসে বসে একটা পরোটা খেয়ে নিলে তাতে কোন অসুবিধা হবে না। তবে এতে করে পেটে ব্যাথা, বমি, গ্যাস্ট্রিক ও বিভিন্ন ধরণের সমস্যা হতে পারে। আসুন জেনে নেয়া যাক সেই সমস্যা সম্পর্কে-১. পেটে ব্যাথা: যারা রাস্তায় চলার পথে খাবার গ্রহণ করে তাদের পেটে ব্যাথার সমস্যা বেশি থাকে। সময় রক্ষা করতে গিয়ে গরম গরম খাবার বক্সে নিয়ে যাওয়া হয়। তবে এই চলাচলের মাঝে খাবার গ্রহণ করলে তা হজমে ব্যাঘাত সৃষ্টি করে। আমাদের পেট এমনভাবে তৈরি করা হয়েছে যে, এটি খাবার হজম করে আমাদের শক্তিতে পরিনত করে। কিন্তু পেট যদি বিশ্রাম না পায়, তাহলে তাউ সম্ভব হয়ে উঠে না।২. গ্যাস্ট্রিকের সমস্যা: কখনও কি এমন হয়েছে যে, খাবার ২ ঘণ্টা পরও মনে হয়েছে যে, আপনার পেট এখনও ভরে আছে। এতক্ষণ হয়ে গেছে অথচ এক ফোটা খাবারও হজম হয়নি। কারণ আপনিই যখন খাচ্ছিলেন, তখন আপনি নড়াচড়া করছিলেন। হয়ত আপনি হেঁটে হেঁটে খাচ্ছিলেন নয়ত গাড়িতে বসে খাচ্ছিলেন। আপনার শরীর সেই মুহূর্তে কোন বিশ্রাম পায়নি, তাই এমনটি হয়েছে।৩. হজমে সমস্যা: খাবার খাওয়ায় অনিয়মিত হলে, অস্বাস্থ্যকর খাবার খেলে, ঘুম কম হলে, দুশ্চিন্তা ইত্যাদির কারণে হজমে সমস্যা দেখা দিতে পারে। এসময়ে পেট ব্যথা, ডায়রিয়া, বমি, পেটফাঁপা ইত্যাদি সমস্যা দেখা দেয়। হজমের সমস্যা হলে আমাদের পুরো শরীর দুর্বল হয়ে পড়ে। তাই সুস্থ থাকার জন্য হজমশক্তি ঠিক রাখা জরুরি। আর খাবার যেন হজম হতে পারে তাই সুস্থভাবে বসে খাবার অভ্যাস করুন।৪. বমি-বমি ভাব: তেল-চর্বিযুক্ত খাবার, ভাজা-পোড়া, পেটে গ্যাস, খাবার হজমে সমস্যা বা অন্য যেকোনো কারণে অনেকেরই বমি বমি ভাব হয়। টক জাতীয় খাবারের ফলে শরীরের বমিভাব দূর হয়। লেবুর রসে রয়েছে সাইট্রিক এসিড যা বমিভাব দূর করতে বেশ কার্যকরী। কিন্তু গ্যাস্ট্রিকজনিত বমির ভাব হলে লেবু না খাওয়াই ভালো। তাছাড়া বমি ভাব হলে লেবুপাতার গন্ধ উপকারে আসতে পারে। কারণ লেবুর পাতা শুকলে বমি বমি ভাব দূর হয়।৫. গ্যাস: একটু ভাজাপোড়া অথবা দাওয়াত, পার্টিতে মসলাযু্ক্ত খাবার খেলে তো শুরু হয়ে যায় অস্বস্তিকর গ্যাসের সমস্যা। ঠিক একইভাবে নড়েচড়ে খাবার গ্রহণ করলেও এই সমস্যা প্রকট হয়। আদা সবচাইতে কার্যকরী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমৃদ্ধ খাবার পেট ফাঁপা এবং পেটে গ্যাস হলে আদা কুচি করে লবণ দিয়ে কাঁচা খান, দেখবেন গ্যাসের সমস্যা সমাধান হবে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৯৭৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • দারুন
  • সন্দীপন পাল ১২/১১/২০১৭
    ভালো
  • ভালো। হিতোপদেশ।
  • ফয়সাল রহমান ১০/১১/২০১৭
    ভালো
  • আব্দুল হক ১০/১১/২০১৭
    আপনি অনেক ভালো লিখেন।
 
Quantcast