www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অণুগল্প-৩ (জিহাদ)

রাজধানীর শাহজাহানপুর রেল কলোনী অনেকেরই চেনা। আমার চেনা ছিলনা কিন্তু এবার ভাল করে চিনলাম ঠিক গভীর নলকূপের পাইপের মত, একটি শিশুর মৃত্যু দিয়ে যেমন খুব আটসাট করে বন্ধ করা হল পাইপের মুখ তেমন করে আটসাট করে চিনলাম।

খবরটি খুলনা থেকে আমার দিদি অামাকে ফোন করে জানালে আমি ঠিক হতভম্ব নাকি স্তম্ভিত হয়েছিলাম বলতে পারব না। তবে বার বার ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলাম “হে ঈশ্বর, আমার জীবনটা নিয়ে তুমি শিশুটির প্রাণ বাঁচাও। সারা রাতে ঘুমাতে খুব কষ্ট হয়েছিল অামার।

আজ দুপুর আড়াইটা তিনটার দিকে তার মৃত দেহ উদ্ধার করা হয় সেই নলকূপের পাইপ থেকে। সাধারণ কিছু জনগণ দ্বারা। যেখানে প্রশিক্ষণ প্রাপ্ত ফায়ার সার্ভিসের কর্মকর্তারা পাইপের ভেতর কিছু নেই বলে উদ্ধার কায স্থগিত করে দেয়।


জিহাদ তুমি চলে গেলে কিন্তু কিছু প্রশ্ন রেখে গেলে। জানি না বিজ্ঞজনেরা কিভাবে তার উত্তর খুঁজবে।
জিহাদ ঈশ্বর তোমাকে বেহেস্ত নসিব করুন। তুমি চলে গিয়ে ভালই হল। তা না হলে তোমাকে কত অপরাধ করতে হত কে তা জানে। জানো তুমি যখন পাইপের নিচে মরে পড়ে আছ তখন কতজনে কত ভাবনার তোমার সৎকার করছিল? জাননা। তোমার শ্বাসরুদ্ধ মৃত্যুর খবর না জেনে যেমন মাটির উপর মানুষগুলো তোমার জন্য দোয়া করছিল তেমন রাজনৈতিক পর্যালোচনাও কম করেনি। এসব ব্যপার দেখে শুধু ভেতরে ভেতরে কেঁদেছি। কাউকে দেখাতে পারেনি। কেন জান তুমি তো অামার কেউ না। এ সভ্যজাতিরা বলবে তোমার এত পোড়ে কিসে। পাইপের ভেতর তোমার মৃত্যু যন্ত্রণা শুধু অনুভব করেছি আমি।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৯৮০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সায়েম খান ০৪/০১/২০১৫
    কতো জিহাদ এভাবে ঝড়ে যায় নিরবে, ক'জনের খোজ আমরা রাখি।
  • রক্তিম ০১/০১/২০১৫
    এমন কেন হ্য় । আমি বুঝতে পারিনা । দুর্ঘটনা ঘটে । কিন্তু এযেন বুকের উপর পাথর চাপা । ভোলা জানা ভুলতে পারিনা । কিন্তু প্রতিজ্ঞাতো করতে পারি এমন যেন আর না ঘটে ।
  • বেদনাদায়ক
  • অনিরুদ্ধ বুলবুল ৩০/১২/২০১৪
    জিহাদের জন্য কবির ব্যথার আঁচড় খুব মর্মস্পশী হয়ে ফুটেছে। শুভেচ্ছা নিন কবি।
  • ২৯/১২/২০১৪
    কবি আপনার সমব্যথী আমিও । এত কষ্ট হয়েছে যে সেটা ভাষায় প্রকাশ করার মত নয় ।
    ভালো থাকবেন ।
 
Quantcast