www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্বার্থ আপন

আমার সুখের ঘরটি হবে তোমার আপন,
সকলকে নিয়ে করবে তুমি সুখের যাপন
বাসবে ভাল শর্ত দিলে এ কেমন?
আমার বাবা হবে তোমার অতি আপন,
মাকে ও তুমি করবে নাকি অতি যতন
বলতো কি হবে আমার কপালে এখন?

বোনটা আমার পাগলপারা তোমার কারণ,
আদরণীয় ছিল সে মোর বন্ধু আপন
তাকেও তুমি করলে তোমার সুখের জন।

নিজের সুখের লাগি তুমি করছ এমন,
বুঝলাম আজি তুমি অতি স্বার্থ আপন
আমার কথা ভাবলে নাতো একটু ক্ষণ।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৮৪৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩০/০৯/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সংসারের সবাইকে সহ্য করে নেওয়ার পর বর হিসেবে কবির এর অধিক চাওয়ার কি দরকার?
    • শিমুদা ১০/১০/২০১৪
      অধিক তো চাই না কবি। চাই তার একটু খানি ভালবাসা সবাইকে নিয়ে সে যেমন তেমনই -দুষ্টুমি
  • স্বপন শর্মা ০১/১০/২০১৪
    অনেক ভালো লাগল....
  • দাম্পত্য অসহনশীলতার পরিনাম। ভালো লাগলো।
    • শিমুদা ০১/১০/২০১৪
      দুঃখিত কবি। আপনি কবিতাটি বুঝতে পারেন নি।
      সহনশীলতাই কবিতার মূল উপজীব্য বিষয় ।।
      • হ্যাঁ কবি। আমার কাছে ভুক্তভোগীর সহনশীলতা মনে হয়েছে। আর একটা পারিবারিক ক্রাইসিস ফুটে উঠেছে লেখায়
        • শিমুদা ০১/১০/২০১৪
          স্বার্থপর শুনেছেন কিন্তু কখনো কি স্বার্থ আপন শুনেছেন। মনে করি না। যে নিজের স্বার্থ দেখে অন্যের সার্থকে হেয় করে সেইতো স্বার্থপর নাকি? এটাই তো প্রচলিত। সেখানে আমি লিখেছি স্বার্থ আপন।ব্যপারটি দুর্বোধ্য বটে। তবে এখানে কৌতুক করার জন্য লিখেছি স্বার্থ আপন। তুমি খুব স্বার্থ আপন। নিজের স্বার্থকে নিজে দেখার নামই তো স্বার্থ আপন হওয়া উচিত।সেটা না দেখে আমরা দেখি স্বার্থ পরতা। কবিতায় স্বামী-স্ত্রীর মধ্যে কথা হচ্ছে। একটা কথা আছে যাকে ভাল বাসতে হয় তার সবকিছুকেই ভাল বাসতে হয়। স্ত্রী তার স্বামীকে ভাল বাসে। সঙ্গে তার প্রিয় পরিবারটিকেও তাই স্বামী স্ত্রীর সঙ্গে রহস্যপ্রণয় (মজা) করতে এমন করে বলছে।অর্থাৎ স্বামীর চাইতে সে বেশি ভাল বাসা দেখাচ্ছে। যেন একটা প্রতিযোগিতা।এতে স্বামী স্ত্রীর বন্ধনটা দৃঢ় এবং মধুর হচ্ছে তাই নয়কি?
  • যদি কিছু মনে না করেন কয়েকবার পড়লাম বাট অর্থ বুঝি নাই।
    • শিমুদা ০১/১০/২০১৪
      স্বার্থপর শুনেছেন কিন্তু কখনো কি স্বার্থ আপন শুনেছেন। মনে করি না। যে নিজের স্বার্থ দেখে অন্যের সার্থকে হেয় করে সেইতো স্বার্থপর নাকি? এটাই তো প্রচলিত। সেখানে আমি লিখেছি স্বার্থ আপন।ব্যপারটি দুর্বোধ্য বটে। তবে এখানে কৌতুক করার জন্য লিখেছি স্বার্থ আপন। তুমি খুব স্বার্থ আপন। নিজের স্বার্থকে নিজে দেখার নামই তো স্বার্থ আপন হওয়া উচিত।সেটা না দেখে আমরা দেখি স্বার্থ পরতা। কবিতায় স্বামী-স্ত্রীর মধ্যে কথা হচ্ছে। একটা কথা আছে যাকে ভাল বাসতে হয় তার সবকিছুকেই ভাল বাসতে হয়। স্ত্রী তার স্বামীকে ভাল বাসে। সঙ্গে তার প্রিয় পরিবারটিকেও তাই স্বামী স্ত্রীর সঙ্গে রহস্যপ্রণয় (মজা) করতে এমন করে বলছে।অর্থাৎ স্বামীর চাইতে সে বেশি ভাল বাসা দেখাচ্ছে। যেন একটা প্রতিযোগিতা।এতে স্বামী স্ত্রীর বন্ধনটা দৃঢ় এবং মধুর হচ্ছে তাই নয়কি?
  • অসাধারন লেখনী।
  • বেশ ভাল কবিতা।
  • বাহ ... চমৎকার লাগলো ।
  • সুন্দর হয়েছে।
 
Quantcast