www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা (বইটির ডাউনলোড লিঙ্কসহ)

Download: http://www.greennetpub.com/2014/04/gnp-01-14-a041/


কবি শফিকুল ইসলাম বিপ্লবী কবি। তার কাব্যের বিষয়বস্তু’ হচ্ছে সাম্যবাদী চেতনা। তার লক্ষ্য শোষণ বঞ্চনা নিপীড়ন নির্যাতনে নিষ্পেষিত মানুষের মুক্তি অণ্বেষা।

তার দুটি প্রতিবাদী কাব্যগ্রন্থ ‘দহন কালের কাব্য’ ও ‘প্রত্যয়ী যাত্রা’ কাব্যগ্রন্থসহ বিভিন্ন পত্রপত্রিকা ও সংকলনে প্রকাশিত কবিতা নিয়ে ‘কবি শফিকুল ইসলামের শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা’ নামে কাব্যগ্রন্থটি প্রকাশিত হল।

আজকে সীমাহীন শোষণ নির্যাতন নির্লজ্জ ও নির্দয়ভাবে তার মুখোশ উন্মোচন করে প্রকাশ্যে অবাধে উদ্ধতভাবে তার কালো থাবা বিস্তার করেছে।

প্রতিবাদ,বিবেকের আহ্বান,নৈতিক চেতনার বাণী কিছুরই ধার ধারছে না কায়েমী স্বার্থবাদী পুজিবাদী সমাজ ব্যবস্থা।

তাই আজ বৈষম্যরিোধী, মানবতাবাদী, প্রতিবাদী জনগোষ্ঠীকে তাদের চেতনা আরো শাণিত করতে হবে। শিল্প, সাহিত্য, সংস্কৃতিই পারে একজন আদর্শবাদী, ত্যাগী বিপ্লবী মানস তৈরী করতে।

তাই আজকের বিপ্লবীকে আরো বেশী বেশী প্রতিবাদী সাহিত্য অধ্যয়ন ও অনুশীলন করতে হবে। কবির সংগ্রামী চেতনা হৃদয়ে ধারণ করতে হবে, ছড়িয়ে দিতে হবে পথে-প্রান্তরে প্রতিটি প্রাণে প্রাণে।

‘কবি শফিকুল ইসলামের শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা’ গ্রন্থটি আজকের দিনে তাই একান্ত প্রাসঙ্গিক।

ভিজিটঃ http://www.blogymate.com/blog/sfk505
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৩১২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৫/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast