www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মানুষ চে্না

# 'মানুষ চেনা' #
(কৌতুক রচনা)

ছোট বেলা থেকে 'গরু' নিয়ে রচনা লেখা শেখান হয় স্কুলে । তাই তার আকার, স্বভাব, চরিত্র সবাই সব জানে। অন্যান্য জন্তু জানোয়ার নিয়েও রচনা লেখান হয় তাই পরে আর কোন অসুবিধা হয় না তাদের চিনতে। যেমন, কোনটা পোষ মানে- বেইমান নয়, কোনটা কিসে সন্তুষ্ট থাকে, কোনটা হিংস্র-বিশ্বাস করা যায় না...ইত্যাদি ইত্যাদি।
কিন্তু স্কুল বা কলেজে 'মানুষ' নিয়ে কোন রচনা লেখান হয় না কারন পরীক্ষায় কোনদিন আসে না। তাই বড় হয়ে 'মানুষ' চেনা মুস্কিল হয়ে পড়ে ।
যাকে যা ভাবা হয়, সে উল্টো কাজটা করে বসে ! যেমন, অনেক বিচার করে কুষ্টি মিলিয়ে বর বা বৌ আনার কিছুদিন পরে অনেক সময় দেখা যায় সংসারে আগুন লেগে গেছে।
প্রাণের বন্ধুকে টাকা ধার দিয়ে দেখা গেল সে কেটে পড়েছে। প্রেমে ল্যাং খাওয়া তো হামেশাই চলে। আরো কত কি যে হয় !!
ও হ্যাঁ...অনেক বিচার করে, প্রতিশ্রুতি পেয়ে প্রার্থীকে ভোটে জিতিয়ে আনার পর দেখা গেল তার পাত্তা নেই। আবার ভোটের আগে আগে সে ভাল মানুষ সেজে হাতে পায়ে ধরতে এল তাকে আবার জেতানর জন্য।
আর...আজকাল যেটা হামেশাই হয় তা হলো কোন দলকে ভোট দিয়ে তার প্রার্থীকে জেতানর পর দেখা গেল সে দল পাল্টে তার সুযোগ-সুবিধা মত অন্য দলে চলে গেছে, গণতন্ত্রের বারোটা বাজিয়ে।
নেতায় মারে দৈ, জনতা ভাজে খৈ !!

এ সব সমস্যা সমাধানের একটাই উপায় বোধহয় আছে আর সেটা মনেহয় স্কুল কলেজে 'মানুষ' নিয়ে রচনা লেখা শেখান। তাহলে, অনেকটাই সমস্যা কমতে পারে। তবে এ জটিল জীব 'মানুষ' সম্বন্ধে কি করে সঠিক মূল্যায়ন করা যায় সেটা পন্ডিতদের পথ খুঁজে বার করতে হবে।
আর যদি কোন 'অ‍্যাপ' ডাউনলোড করে ডিজিটালি সেটা সবাই সহজে করতে পারা যায়, তবে তো সোনায় সোহাগা !!
সবথেকে ভালো হবে সেই ডেটা যদি আধার কার্ডের সথে জুড়ে দেওয়া যায় তাহলে সবার সব ফন্দিফিকির বন্ধ।
**********************************
এই লেখায় যদি কারো মনে হয় মনুষ্য জাতিকে অপমান করা হয়েছে তবে আমি ক্ষমা প্রার্থী।
**********************************
সুব্রত ভৌমিক ১৯০৬২০২১ কোল-৭৫
**********************************
বিষয়শ্রেণী: কৌতুক
ব্লগটি ৩৮৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৯/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মজাদার
  • ন্যান্সি দেওয়ান ০৪/১০/২০২১
    হাসির ...।।
    • সুব্রত ভৌমিক ০৬/১০/২০২১
      হারানো হাসির খুব প্রয়োজন এখন।
      ধন্যবাদ।
  • মাহতাব বাঙ্গালী ০১/১০/২০২১
    সুন্দর পরামর্শ
  • চিন্তা মানুষের কাজে লাগুক।
 
Quantcast