www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্লেনে মস্করা

'প্লেনে মস্করা'
(অণুগল্প)

সাল ২০১০।
আগের দিন অফিসের কাজে 'ওমান' গেছি দুবাই থেকে রাতের ফ্লাইটে। কাজ সেরে পরের দিন দুবাই ফিরছি রাতের ওমান এয়ার ওয়েজের প্লেনে।
আমার সিট পড়েছে প্লেনের একদম পেছনের আগের সারি। প্রায় সব যাত্রী আরবী ভাষাভাষী লোকজন। কিছু সাউথের লোকও আছেন।
এয়ার হোস্টেস কয়েক জন। তারা দেখি সব বাংলাদেশি টানে বাংলায় কথা বলছে। বুঝলাম বাংলা দেশের সব মেয়ে।
তখনও 'টেকওফ্' করেনি প্লেন। দাঁড়িয়ে আছে। আমার সামনের বিশাল দেহি এক আরবী প্যাসেঞ্জার এয়ার হোস্টেজকে কয়েক বার ডেকে কিছু ওর্ডার করাতে খচে গিয়ে বাংলায় র-খিস্তি করে মেয়ে দুটো নিজেদের মধ্যে হাসা-হাসি করতে করতে চলে গেল।
এর কিছুক্ষণ পর....
একজন মেয়ে পাশ দিয়ে যাওয়ার সময় ডেকে আমি বাংলায় বল্লাম আমাকে একটা ইংরেজি পেপার দিতে কারন যেটা ছিল তা আরবি ভাষায়। আমি আরবী ভাষা জানিনা।
আমার মুখে বাংলা শুনেতো ওর ভিরমি খাওয়ার জোগাড় ! অন্য কোন সিট থেকে কোনমতে একটা ইংরেজি পেপার এনে আমাকে দিয়েই ছুটে পেছনের দিকে দাঁড়ান মেয়েটাকে গিয়ে বলছে শুনতে পেলাম (নিশ্চয়ই আমাকে দেখিয়ে) " বাংলায় বল্ল রে ইংরেজি কাগজ দিতে !" অন্য জন বল্ল "তাই নাকি"!
তারপর... দু'জনে প্রায় ছুটে সামনে চলে গেল। আমার লেনে ওরা আর আসেনি।
আধা ঘন্টার ফ্লাইট ওমান-টু-দুবাই।
***********************
সুব্রত ভৌমিক ২৩০৯২০২১ কোল-৭৫
***********************
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৫১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৯/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বেশ সুখপাঠ‍্য
  • মাহতাব বাঙ্গালী ২৪/০৯/২০২১
    আপনাকে লজ্জা পেয়েছে ওরা হয়তো।
  • সুখপাঠ্য ও চমৎকার।
  • ফয়জুল মহী ২৩/০৯/২০২১
    অনুপম সৃজন।
  • বাঃ
 
Quantcast