www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আন্তর্জাতিক নারী দিবসে মেহমানখানার অন্যরকম উদযাপন

'আন্তর্জাতিক নারী দিবস' উপলক্ষে প্রতিবন্ধী কিশোরী ও নিম্ন আয়ের শ্রমজীবী নারীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ কর্মসূচি শুরু করে 'মেহমানখানা'। করোনা মহামারিতে লকডাউনের সময় শ্রমজীবী মানুষের মাঝে বিনামূল্যে খাবার বিতরণের উদ্দেশ্যে 'মেহমানখানা' গড়ে উঠেছিল।

শ'খানেক মানুষের আয়োজন হাজার মানুষের কাছে পৌঁছে যায় এই 'বিনামূল্যে খাদ্য বিতরণ কর্মসূচি'। দেশের হাজারো মানুষের অংশগ্রহণে আমাদের এ উদ্যোগ এখনো চলমান। প্রতিদিন ঢাকার বিভিন্ন প্রান্তের শ্রমজীবী মানুষের জন্য খাবার রান্না ও বিতরণ করে 'মেহমানখানা'। শহরের ক্ষুধার্ত মানুষ মানেই মেহমানখানা'র মেহমান।

হাজারও সীমাবদ্ধতার মাঝে ঢাকার বিভিন্ন বস্তির শ্রমজীবী নারীরা কাজ করে যাচ্ছে। বস্তির শ্রমজীবী এই নারীদের কর্মপরিবেশ, শ্রম ঘন্টা, ন্যুনতম মজুরি কোন কিছুই অনুকূলে নয়। জয়-পরাজয় নয় সংসারের দায়িত্বই তাদের জীবনের মূলমন্ত্র। প্রতিকুল পরিবেশে লড়াইরত এমন ৫০০ শ্রমজীবী নারী এবং বিভিন্ন প্রতিবন্ধী কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য নিয়মিত স্যানিটারি ন্যাপকিন বিতরণের কার্যক্রম শুরু করেছে 'মেহমানখানা'। আগামী এক বছর 'মেহমানখানা' স্যানিটারি ন্যাপকিন প্রদান কর্মসূচি অব্যাহত রাখবে কনফিডেন্স গ্রুপের সহযোগিতায়। ক্রমেই এ কার্যক্রম ঢাকার নানা প্রান্তে এবং বিভিন্ন জেলায় ছড়িয়ে দিতে চায় বলে আশাবাদ ব্যক্ত করেন মেহমানখানা'র প্রধান উদ্যোক্তা আছমা আক্তার লিজা। লিজার উদ্যোগ এবং কনফিডেন্স গ্রুপের সহযোগিতায় এই নারীস্বাস্থ্য সুরক্ষায় বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়। লিজা জানান, "উদ্বোধনী অনুষ্ঠানটি উৎসর্গ করা হচ্ছে- অটিজমে আক্রান্ত কিশোরী ও নারীদেরকে। কারণ পিরিয়ডের সময়টুকু একজন সুস্থ্য-স্বাভাবিক মানুষের জন্যও অনেক যন্ত্রণার। সেক্ষেত্রে যারা অসুস্থ্য, নিজের কাজ নিজেরা করতে সক্ষম নয়; তাদের জন্য সময়টুকু আরো বেশি কষ্টের।"

এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিবন্ধী কিশোরী, নিম্ন আয়ের শ্রমজীবী নারী এবং রায়েরবাজার বস্তির সুবিধাবঞ্চিত নারীরা। উক্ত অনুষ্ঠানে জরায়ু ক্যান্সারের কারণ, প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক আলোচনা করেন বাংলাদেশ মেডিকেল কলেজের গাইনী ও প্রসূতি বিভাগের ডাক্তার নাহিদ ফাতেমা। আরও উপস্থিত ছিলেন গ্রামীণ ইউগ্লেনার কো-অর্ডিনেটর মোহাম্মদ শাহীদ আলম, ফুলকুঁড়ি কিন্ডারগার্টেন এর চেয়ারম্যান তকবির আহমে, থিয়েটার নাটনন্দন এর সাধারণ সম্পাদক সায়েম মুর্শেদ তালুকদার এবং অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা কামরুল ইসলাম।

কনফিডেন্স গ্রুপের চিফ এইচ আর মোহাম্মদ তরিকুল ইসলাম শুভেচ্ছা বার্তা পাঠান এবং তিনি জানান 'মেহমানখানা'র এমন মানবিক উদ্যোগের অংশ হতে পেরে তারা গর্বিত।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ছিল থিয়েটার 'নাটনন্দন' এর সাংস্কৃতিক আয়োজন। গান পরিবেশন করেন নাটনন্দন এর অন্যতম সদস্য মনিকা দেওয়ান ও লাবনী আক্তার, এবং অটিজমে আক্রান্ত বিশেষ কিশোরীও। মেহমানখানার প্রধান উদ্যোক্তা আছমা আক্তার লিজা, তার নানাবিধ মানবিক কার্যক্রম এবং বাংলাদেশের নাট্য-আন্দোলনে কর্মমুখর অবদানের জন্য তাকে 'আন্তর্জাতিক নারী দিবস - ২০২২' বিশেষ সম্মাননা প্রদান করেছে 'স্বপ্নদল' থিয়েটার গ্রুপ।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৩০৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/০৩/২০২২

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast