www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভাষার ভবিষ্যৎ

যে দেশের অর্থনীতি যত সমৃদ্ধ, প্রযুক্তি যত আধুনিক, যে দেশের তথ্য, তত্ত্ব, জ্ঞান, সাহিত্য যত বেশি সময়োপযোগী সে দেশের প্রচলিত ভাষাই আন্তর্জাতিক ভাষার রূপ নেয়। বিশ্বের অন্যদেশসমূহ সে দেশকে বা তার মত কতিপয় উন্নত দেশকে অনুসরণ করে। উন্নত দেশগুলো তাদের রাজনৈতিক, অর্থনৈতিক সমৃদ্ধিকে ব্যবহার করে তৈরি করে নয়া উপনিবেশ বা সাম্রাজ্য। গোটা পৃথিবীর অন্যদেশসমূহ সেই সাম্রাজ্যবাদী দেশের ভাষা শিখে এবং সে ভাষায় আধুনিক তথ্য-তত্ত্ব-জ্ঞান-প্রযুক্তি শিখতে শুরু করে। এরই ধারাবাহিকতায়, দীর্ঘ সময়ের ব্যবধানে দুর্বল দেশসমূহ তারা তাদের নিজেদের ভাষা পরিহার করতে শুরু করে। যার ফলাফল হিসেবে অনুমান করা যায়, এই সাম্রাজ্যবাদী আগ্রাসনের ফলে আগামী কয়েক শতাব্দী পরে পৃথিবীর অনেক ভাষাই অপ্রচলিত হয়ে পড়বে। অনেক নৃতাত্ত্বিক ভাষা ইতোমধ্যে হুমকির সম্মুখীন। অনেক অনুন্নত বা উন্নয়নশীল দেশের ভাষাগুলো অবহেলার শিকার হওয়া শুরু হয়েছে। সে ভাষাগুলো একদিন হারিয়ে যাবে। ইংরেজি, মান্দারিন(চীনা), জাপানিজ, স্প্যানিশ, আরবি গুটিকতক ভাষাই পৃথিবীব্যাপী প্রচলিত হবে। অথবা, এই গুটিকতক ভাষার সমন্বয়ে একটা ইউনিফর্ম আন্তর্জাতিক ভাষার উদ্ভব ঘটতে পারে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫৪২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৫/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast