www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গল্প গুজব

গতকাল অফিস থেকে ফেরার পথে , আমার সারথী বলল , " আজ বাড়ি ফিরতে গল্প আছে। " সামনে এফ. এম এ বাজছে " এই মোম জোছনায় , অঙ্গ ভিজিয়ে এসো না গল্প করি। "
গল্প আমাদের বড় প্রিয় ,ঘনাদা, টেনিদা , ব্রজদা , পিন্ডিদা , তারিনী খুড়ো বা বগলামামা আমাদের গল্পই তো শুনিয়েছেন।  আমার এক কাকা দেরী করে বাড়ি ফিরলে কাকীমা বলতেন ," এবার একটা নতুন গল্প শোনা যাবে। "  
আমাদের রোজকার জীবনে ব্যবহৃত শব্দ গল্পের সাথে , প্রকৃত ছোট গল্পের ফারাক বিস্তর।
চলিত আছে , সব আধুনিক গল্প বেরিয়েছে প্রবাদ প্রতিম রাশিয়ান লেখক নিকোলাই গোগোলের ওভারকোটের পকেট থেকে।  গল্প লেখা আর ঘটনার বিবরণ দেওয়া এক নয়।  ছোট গল্পের বৈশিষ্ট  রবীন্দ্রনাথ ঠাকুর তার কবিতায় খুব সুন্দর করে বলেছেন "
ছোট প্রাণ ছোট ব্যথা, ছোট ছোট দুঃখ কথা
নিতান্ত সহজ সরল,
সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি
তারি দু-চারটি অশ্রু জল।
নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা,
নাহি তত্ত্ব নাহি উপদেশ।
অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে
শেষ হয়ে হইল না শেষ। "

আমি গল্পকারদের নারায়ন গঙ্গোপাধ্যায়ের সাহিত্যে ছোট গল্প বইটি পরে দেখতে বলব। ছোটগল্পের ওপর বাংলা ভাষায় এর চেয়ে ভালো বই আর নেই।
অনু গল্প আর যাই হোক গল্প নয়।অনেক যুগ আগে পত্রপত্রিকায় , কোনো বড় লেখার নিচে কিছু টুকরো ঘটনা , ভাবনা থাকত। তার নাম ছিল পাদপূরণ। আজকালকার অনু গল্প যেন সেই পাদপূরণ। আমার কেমন যেন মনে হয় , ফেসবুক , চ্যাটিং সাইটের প্রয়োজনে , অনুগল্প আর অনু কবিতা। বেশি পড়ার বা লেখার , সময় , সুযোগ বা ইচ্ছে কোনটাই নেই। তাই শব্দ আর ভাষা সংকোচন।  গল্পতে একটা narrative style থাকে যেটা পাঠককে টানে। অতৃপ্তিটাই পাঠককে তৃপ্ত করে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২০৬১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/১০/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আশিস চৌধুরী ৩১/১০/২০১৫
    সহমত পোষণ করি। বেশ ভাল লাগলো বিষয়টি এভাবে উপস্তাপন করার জন্য। আমার আন্তরিক ভালোবাসা জানবেন।
  • দেবর্ষি সিংহ ২৪/১০/২০১৫
    Atripti theke e lekhar suru,pathok o khoje atripti..karon baki ta se nijer Moto kolpona kore neoyar sujog pay..bhalo laglo.
  • এস এম সাব্বির ১৭/১০/২০১৫
    GooD
  • একদম একমত দেবব্রত বাবু ।
  • বিকাশ দাস ১০/১০/২০১৫
    ভালো লাগলো।
  • শুভাশিষ আচার্য ০৭/১০/২০১৫
    বনফুলের দু চার লাইনের গল্প গুলো অনন্য অনু গল্পের মধ্যেই পড়বে। দাদা এই অনু গল্প কিন্তু ঠিক মত হলে বেশ লাগে পড়তে। আবেশিত করে রাখে।
    • বনফুল অনুগল্পের নাম ও শোনেন নি। ছোট আকারে লিখেছেন , কারণ , অল্পকথায় শেষ করতে তিনি সমর্থ ছিলেন।
  • মাহফুজুর রহমান ০৭/১০/২০১৫
    দাদা , অনু শব্দের অর্থ তো ছোট এর চাইতে ছোট । যদি তাই হয় তাহলে "অনু গল্পের " অর্থবহ মর্মার্থ কি দেয়া যায় ।
    এমনটা বলা কি যায় - স্বল্প বাক্যে দৃশ্যপট তৈরি করে পাঠকের উপর শেষাংশের দায়ভার ছেড়ে দেয়া , অথবা অমীমাংসিত শেষাংশ ...।
    • সোজা ভাষায় বলি , অনু গল্পের সৃষ্টি অনুপত্রিকার স্থানাভাব থেকে। এখন মোবাইলের স্টেটাস আপডেট ও অনু গল্প। বাংলা ভাষার সবচেয়ে সমৃদ্ধ বিভাগ হলো ছোট গল্প। সাধারনত ৪৫০০-৫০০০ শব্দ নিয়ে পূর্ণাঙ্গ গল্প হয়। অন লাইন লিখলে , ৪০০ -৫০০ শব্দে গল্প দাঁড়ায়।
      • মাহফুজুর রহমান ০৭/১০/২০১৫
        দাদা , আমার হাসির রিনঝিন শব্দ কি পাচ্ছেন ? খুব মজা পেয়েছি - "এখন ............... ও অনু গল্প ।"

        দাদা , আমি কিন্তু মারাত্মক কবিতার ভক্ত । কবিতার ভান্ডার বাংলা ভাষায় অফুরন্ত !!!!
        ধন্যবাদ !! ভালো থাকবেন !!
  • রাশেদ খাঁন ০৬/১০/২০১৫
    অতৃপ্তি পাঠকে তৃপ্ত করে
  • নির্ঝর ০৬/১০/২০১৫
    চালিয়ে যান...।
 
Quantcast