www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কাকে বলি

দিনটা মনে নেই , সময়টা  ১৯৮৩ সালের সেপ্টেম্বর মাস।  আমি কলেজের গন্ডি পেরিয়ে , কলকাতার এক অফিসে সেলস ইঞ্জিনিয়ার।  সকালবেলা , নাকে মুখে গুঁজে , লোকাল ট্রেন ধরে , শিয়ালদা আসতাম তারপর সেখান থেকে হেঁটে যেতাম রাজা সুবোধ মল্লিক স্কোয়ার।  হাঁটাটা স্বাস্থ্য রক্ষার জন্য নয় , সেই অফিসের ব্যস্ত সময়ের ভীড় এড়ানোর জন্য।  বেসরকারী অফিস , নটার মধ্যে পৌঁছাতে হবে , তাই ট্রেন থেকে নেমেই দৌড়ানোর থেকে একটু কম বেগে হাঁটতে শুরু করে দিতাম। সেদিন ৮-১৩ এর সোনারপুর লোকাল ধরতে পারিনি, ৮-২৬ এর ক্যানিং লোকালে যখন শিয়ালদা পৌঁছালাম তখন ঘড়ির কাঁটা রীতিমত ধমক দিচ্ছে।
স্টেশন চত্তরে হনহন করে হাঁট তে হাঁট তে , একজনের সাথে ধাক্কা লাগতেই , অভদ্রের মত চিত্কার করে উঠলাম।
" দেখতে পাওনা ? অন্ধ নাকি ? "
আমাকে লজ্জায় মাটিতে মিশিয়ে লোকটি বলল , " মাফ করবেন বাবু , আমি অন্ধ , চোখে দেখতে পাইনা। "
এই কলি যুগে ধরনী দ্বিধা হয়ে আমাদের মত পাপী তাপীদের আশ্রয় দেয় না। আমি যত, "সরি, সরি " বলি , লোকটি বার বার বলতে থাকে , " না , বাবু , আপনার কি দোষ ? যাকে ভগবানই মেরে রেখেছে .....
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১৩৪৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/১০/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অনেকবার লেখাটি পড়লাম দেবব্রত সান্যালের অভিজ্ঞতার প্রকাশ!
    তবে বিশেষ করে আমাদের তরুণদের জন্য এটি একটি শিক্ষানীয় উক্তি। ধন্যবাদ বৈশিষ্ট্যের বৈশিষ্ট্য ব্যক্তিকে।
  • দেবাশীষ দিপন ১০/১১/২০১৫
    বেশ কয়েকবার পড়লাম।লেখা তো ভাল লাগলো।কিন্তু শেষ বাক্যটি ভাবালো...বেশ ভাবলাম।।
  • প্যাথেটিক, শিক্ষণীয়, কিছুটা আত্মজিজ্ঞাসা ও অনুবূতিময় লেখা। ভাল লাগল। আসলে যত ব্যস্ততার ভিতরে থাকি পথ চলায় সব সময় সাভধান, সতর্ক ও চোখ কান খোলা রেখে চলা উচিত, নতুবা সমূহ বিপদ। অনেক শুভেচ্ছা, ভাল থাকুন। সেফ থাকুন।
  • শিক্ষনীয় সার্থক অনুগল্প।

    যদি (...) স্মৃতি কথা তবে আপনার মনটা অত্যন্ত দারুন দারুন ভালো। কৃতকর্মে যেজন শিক্ষা পায়, ক'জন তারে লোকে জানায়। সেলুট তবে যদি ....

    ঠিক জায়গায় বলেছেন !
  • সার্থক অনুগল্প কি এটাকে বলা যাবে ?
  • অভিষেক মিত্র ০৮/১০/২০১৫
    smile
  • শুভাশিষ আচার্য ০৮/১০/২০১৫
    ত্রিশ বত্রিশ বছর আগের অভিজ্ঞতা যখন কলম/কি বোর্ডে এসেছে তা লেখকেও কিভাবে ভাবায় তা অনুভব করা যায়।
 
Quantcast