www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

যন্ত্রণা

যন্ত্রণা দিয়ে একটা জন্ম এলো। জীবন যন্ত্রণাময়। বিচ্ছেদের যন্ত্রণা আছে বলেই হয়তো, ভালোবাসায় এত আনন্দ! মৃত্যুতে যন্ত্রণা আছে কিনা জানা নেই। কারণ, মৃতের বয়ান পাওয়া সম্ভব হয়নি এখনো পর্যন্ত!
বকবক করে বাবার মাথা খেয়ে ফেলে যে মেয়েটা- যার, চিকন হাতটা কী সুন্দর মায়াভরা সুর তৈরি করে, সেও যন্ত্রণা দেয় হারমোনিয়ামকে।
বর্শার ফলার মতো তীক্ষ্ণ বৃষ্টির ফোঁটা আকাশ থেকে নেমে আসে দলে দলে ঝাঁকে ঝাঁকে, পৃথিবীর নরম বুকটাকে লক্ষ করে। সেই সুযোগে চাষি কম আয়াসে হালের কাজটা সেরে নেয়। আর, পুঁতে দেয় বীজধান পৃথিবীর ক্ষতে। মুখ বুজে সহ্য করে নরম পৃথিবী। চাষি-বউ শক্ত পায়ে আলপথ মাড়িয়ে পান্তা নিয়ে চলে, সাথে করে এক বুক ভালোবাসা।
বুকের গভীরে যন্ত্রণা না দিয়ে ভালোবাসা আসবে কোন পথে? দিগন্তের বুক চিরে উঠে আসে সকালের সূর্য! আর, শূন্য করে অস্ত যায় সারা দিনের শেষে। সব হারিয়ে নিঃস্ব হয়েছে যে, হাসিটাকে হাস্যকর মনে হয় তার!
কর্তব্যপালনের সংগে ভালোবাসার কোন যোগ নেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে। চরিত্রবান হলেই যে লোকে মাথায় করে রাখবে এমন গ্যারান্টি কে দেবে?
ইঁট কাঠ পাথরে হাজার আঘাত করেও একফোঁটা জল বের হলো না। আর, মেয়েটাকে একটু কড়া কথা বলতেই,গলায় দড়ি দিয়ে ফেললো! সাপের জিভের চেয়ে অনেক বেশি বিষ আছে মিষ্টি কথায়!
ভালোবাসা আছে বলেই পৃথিবী যন্ত্রণাময়। আর, ভালোবাসা হারিয়ে যায় বলেই পৃথিবী আর পৃথিবীতেই থাকেনা। কত যন্ত্রণায় জন্ম নেয় ভালোবাসা। আর, ভালোবেসেই বেঁচে থাকা জীবনভর...
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ২৫১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/০৮/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আবু সাইদ লিপু ১৩/০৮/২০১৮
    ভালবাসার জয় হোক
  • বেশ লাগল।
  • মধু মঙ্গল সিনহা ০১/০৮/২০১৮
    দারুণ থিম,আন্তরিক ধন্যবাদ জানাই।
  • দারুণ থিম, দারুণ কম্পোজিশন ........
  • শামিম ইশতিয়াক ০১/০৮/২০১৮
    অসাধারণ
 
Quantcast