www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্পর্শ

বাঙালীর মেয়ে, নিতান্ত ছোটও নয়! অথচ এতটুকু লজ্জা নেই! কাঁধ নাচিয়ে বলে কি না, আমি বাংলা লিখতে জানি না! ও, একটু আধটু বলতে পারি। আজকাল রাগ হয়ে গেলে চাপতে পারিনা মোটে; আসলে বাপ মার দোষে ছেলেমেয়েগুলো সব উচ্ছন্নে যাচ্ছে দিনকে দিন। নতুন প্রজন্মের ঝোঁক খালি ইংরেজির দিকে। রোজকার জীবন যাপনেও বিদেশীদের অন্ধ অনুকরণ। অনুকরণ ছাড়া আর কিচ্ছু বোঝে না। সে যাই হোক, যে কথাটা বলতে যাচ্ছিলাম, আমি একটা মাসিক পত্রিকা প্রকাশ করি। মাতৃভাষার দিকে নতুনদের মুখ ঘোরানোর ইচ্ছে নিয়ে আমার পত্রিকা- “সৃষ্টি”। আর, কেন জানি না, আমি এই কাজটা না করে থাকতে পারি না। এমনিতে লেখা পাওয়া দুষ্কর। আর, ভালো লেখা তো খড়ের গাদায় ছুঁচ খোঁজার মতো। যাই হোক, একটা লেখা পেতেই সেভেন্থ স্ট্যান্ডার্ডে পড়া এই মেয়েটার কাছে আসা, আর তার উত্তরে মেয়েটার কথা তো আগেই বলেছি। উঠবার আগে ভাবলাম, দেখি ইংরেজিতেই বা সে কেমন লিখেছে! দেখলাম, ভাবনায় স্বচ্ছতা আছে। লিখনশৈলী চমতকার। বললুম, তোমার লেখাটা নিলুম, পত্রিকায় ছাপবো বলে। সে বললে, “আপনি কি বাংলায় ট্রান্সলেট করে নেবেন?”
বললুম, “না, তুমি যেমনটা লিখেছ তেমনটাই ছেপে দেবো। তবে, তুমি যখন লিখতে পারছো, তার মানে তোমার মধ্যে ভাববার শক্তি এবং প্রকাশের ইচ্ছে, দুটোই আছে। তাই, চেষ্টাটা চালিয়ে যাও। নিশ্চয় একদিন না একদিন তুমি বাংলাতেও ভালো লিখতে পারবে”।
- “ নো নো, আই কান্ট রাইট ইন বেঙ্গলি।”
- বললুম, “কবি মধুসূদন দত্তের নাম শুনেছ?”
- “ও, ইয়া গ্রেট মধুকবি?”
- “হ্যাঁ, তিনিও বলেছিলেন তোমার মতো। তবে, থাকতে পারেন নি বেশিদিন, মাতৃভাষার ছোঁয়া এড়িয়ে...”
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৮৫৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৭/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • নাইস
  • sudipta chowdhury ২৮/১২/২০১৯
    The touch of loving person brings totally different feelings in heart
  • ন্যান্সি দেওয়ান ০২/০৮/২০১৮
    Darun.
    • সমির প্রামাণিক ০২/০৮/২০১৮
      আন্তরিক ধন্যবাদ জানাই।
  • মধু মঙ্গল সিনহা ৩১/০৭/২০১৮
    ভালো লাগলো।আন্তরিক ধন্যবাদ জানাই।
  • নির্ঘুম মিশ্র ৩০/০৭/২০১৮
    বিন্দুতে সিন্ধু দর্শন হল।
    • সমির প্রামাণিক ৩১/০৭/২০১৮
      সুন্দর বললেন আপনি।
      ভালো লাগলো।
      আন্তরিক শুভেচ্ছা রইল।
  • ... ৩০/০৭/২০১৮
    সাহিত্যাঙ্গনে খ্যাতির শিখরে উঠতে হলে, মাতৃভাষায় আসতেই হবে।

    শুভ কামনা।
  • অলকানন্দা দে ৩০/০৭/২০১৮
    খুব ভালো লাগলো। অনেক শুভেচ্ছা।
  • অসাধারণ।
  • জীবনের এক টুকরো সংলাপ।
 
Quantcast