www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দামোদর ওরফে ড্যাম

সাহেবের দুটো চাকর।একটা চালাক-নাম ছোটু আর অন্যটা বোকা-নাম দামোদর। সাহেব তাকে ‘ড্যাম’ বলে ডাকে।বোকা দামোদর ভাবে সাহেব বুঝি তাকে খুব ভালোবাসে তাই আদর করে তার এমন নতুন নাম দিয়েছে।
একদিন চালাক ছোটু দামোদরকে একলা পেয়ে বলে, “হ্যাঁরে দামোদর, তুই চিরটাকাল এমনধারা বোকা- গাধা হয়েই থাকবি? সাহেব যে তোকে ‘ড্যাম’ বলে ইংরিজিতে গালাগাল দেয় আর তুই না বুঝে সব সময় সেই ডাকে সাড়া দিস- তা, তোর নাহয় কোন মান নেই কিন্তু বাঙালি বলে আমাদের মান সম্মান সব যে তোর কারণে ধুলোয় মিশে যাচ্ছে নিত্যিদিন- তা কি তোর,কোন কালে মাথায় ঢুকবে না?এবারে সাহেব যদি ডাকে আর তুই সেই ডাকে সাড়া দিস তাহলে কিন্তু তোর সঙ্গে আমার আর কোন সম্পর্ক থাকবে না। এই আমি শেষবারের মতো বলে দিলুম”।
বোকা দামোদর বড় চিন্তায় পড়ে গেলো। একদিকে মনিব আর অন্যদিকে বন্ধু- সে বুঝে উঠতে পারছে না কি করবে? আর ঠিক এমন সময় সাহেব এসে হাজির আর তাকে ডাকতে শুরু করল-‘ড্যাম ড্যাম’ বলে। উত্তরে বোকা দামোদর-“শুনুন সাহেব, ড্যাম যদি ভালো কথা হয়- তাহলে আমি ড্যাম, আমার বাবা ড্যাম আমার চোদ্দপুরুষ ড্যাম আর ড্যাম যদি খারাপ কথা হয় তাহলে আপনি ড্যাম, আপনার বাবা ড্যাম- ড্যাম ড্যামা ড্যাম- ড্যামের ওপর দশ বারোটা ড্যাম”।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৩৯০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৯/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মুক্তপুরুষ ২৩/০৯/২০১৭
    বেশ ভালো
  • আজাদ আলী ২৩/০৯/২০১৭
    ভালোই লাগলো।
 
Quantcast