www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তারুণ্য ব্লগ হয়ে উঠুক আমাদের নিত্যসঙ্গী

নিজের ভিতরের ঘুমন্ত ভাবনাকে জাগ্রত করে তাকে সবার সামনে তুলে ধরার মধ্যে যে আনন্দ, তার চেয়ে আর কোন বড় আনন্দ জগতে আছে বলে আমার মনে হয় না । আর এ জিনিসটা করতে হলে যা আমাদের একান্ত প্রয়োজন তা হল : একটি সুস্থ সুন্দর স্বাধীন প্রকাশ-মাধ্যম ।

ইতিহাসের দিকে তাকালে আমরা দেখতে পাই : বঙ্গদর্শন, সবুজ পত্র, ধূমকেতু, কল্লোল, কৃত্তিবাস-- এই সব পত্রিকাকে ঘিরে বার বার বাংলার সাহিত্য জগতে এসেছে নতুন সৃষ্টির জোয়ার, তৈরী হয়েছে বঙ্কিম, প্রমথ চৌধুরী, নজরুল, রবীন্দ্রনাথ, জীবনান্দ, মানিক, সুনীলের মত মহান লেখক । যুগে যুগে যাঁদের সৃষ্টি আমাদের মনোজগতকে নতুন মহিমায় উদ্ভাসিত করে আসছে ।

 জগত এখন অনেক বদলে গেছে । ব্যাপক পরিবর্তন এসেছে জীবনধারায় ।  অত্যাধুনিক যুগে প্রযুক্তির কল্যানে সবকিছু এখন অনেক সহজ । চাইলেই খুব সহজে আমরা অনেক কিছু করতে পারি । কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বর্তমানে আমাদের সৃষ্টিশীল সাহিত্যের অবস্থা খুবি শোচনীয় । আজ আমাদের লেখকরা বড় লেখক না হয়ে বাজারসফল লেখক হতে চায় । যার বাজারধর যত বেশি সেই তত মহান লেখক । বাংলার মননশীল বৃহত্তর পাঠকগোষ্ঠী আর খুঁজে পাচ্ছে না নতুন কোন চিন্তার খোরাক । ক্রমশই তারা সরে আসছে সাহিত্য থেকে । এরকম হতে থাকলে আমদের ব্যক্তিজীবন থেকে শুরু করে রাস্ট্রীয় জীবন - সর্বস্তরে নেমে আসবে বিপন্নতা । যার কিছুটা আভাস এখন থেকেই পাচ্ছি ।

   সাহিত্যকে এই অসহায় অবস্থা থেকে মুক্তি দিতে পারে একমাত্র তরুণরাই । ব্যর্থতাকে পদদলিত করে নতুন ভোরের স্বপ্ন বুকে নিয়ে তাদের এগিয়ে যেতে হবে দুর্দম বেগে । আর এই এগিয়ে চলার পথে 'তারুণ্য ব্লগ' হয়ে উঠুক আমাদের নিত্যসঙ্গী ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮২৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অনন্ত প্রত্যাশা ১৩/০৯/২০১৩
    সহমত
  • পল্লব ১৩/০৯/২০১৩
    বেশ সুন্দর করে বলেছেন। আপনার সাথে আমিও পুরো একমত। :)
    • সালমান মাহফুজ ১৩/০৯/২০১৩
      ধন্যবাদ পল্লব । সত্যিকার অর্থে আমাদের চিন্তার জগতে বিপ্লব আনতে হলে সাহিত্যের কোন বিকল্প । আর তার সূচনা কিন্তু করতে হবে তরুণদেরকেই ।
 
Quantcast