www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তা হইলে যুদ্ধেই যামু না

আমাদের দেশে বেকারত্বের জ্বালা এক সাংঘাতিক জ্বালা।কবি মধু সূদনের কথায় বলতে গেলে বলতে হয় :-"কি যাতনা বিষে বুঝিবে সে কিসে কভু আশীবিশে দংশেনি যারে"।আমাদের পাড়ায় থাকতো এমনই এক বেকার ছেলে যার নাম কেলো।তার আর একটা পরিচয় হল, সে প্রচন্ড রকমের নারী-বিদ্বেষী।তার এক কথা,"সারাটা জেবন বেহ্মচারী থাকতে হয় থাকুম তবু মাইয়া মানুষ ঘরে তুলুম না।"তো এহেন কেলোর  আশা সে মিলিটারি হবে।ফিটনেস পরীক্ষায় পাশও করলো,বাকি কেবল ইন্টারভিঊ।বেশ ভদ্র-সদ্র পোশাক পরে যথা সময়ে ইন্টারভিঊ বোর্ডের সামনে হাজির হলো কেলো।প্রশ্নকর্তা তাকে প্রশ্ন করার আগেই কেলো তাঁকে প্রশ্ন করে,--আইচ্ছা সার,মিলিটারি হইলে যুদ্ধে তো আমাকে যাইতেই হইবো,তা সেই যুদ্ধ দ্যাশের মাটিতে হইবো না বিদ্যাশের মাটিতে হইবো?যদি দ্যাশের মাটিতে হয় তা হইলে কোনো কথা নাই কিন্তু বিদ্যাশের মাটিতে হইলে দুই খান কথা আছে।
প্রশ্নক্র্তা বলেন---বিদেশের মাটিতেই হবে।
---আইচ্ছা বেশ,্সেই যুদ্ধে যদি আমি মারা যাই তা হইলে আমাকে  কবর দেওয়া হইবো না পোড়ানো হইবো?যদি পোড়ানো হয় তা হইলে কোনো কথা নাই,কিন্তু কবর দেওয়া হইলে দুইখান কথা আছে।
---মাটি দেওয়াই হবে।
---আইচ্ছা বেশ,সেডা কৃষি জমিতে হইবে না অকৃষি জমিতে হইবে?যদি
অকৃষি জমিতে হয় কোনো কথা নাই,কিন্তু কৃষি জমিতে হইলে দুই খান কথা আছে।
---কৃষি জমিতেই হবে।
---আইচ্ছা বেশ,তো সেই জমি লাঙল দিয়া চষা হইবে না ট্রাক্টর দিয়া চষা হইবে, যদি ট্রাক্টর দিয়া চষা হয় কোনো কথা নাই,কিন্তু লাঙল দিয়া চষা হইলে দুই খান কথা আছে।
---লাঙল দিয়েই চষা হবে।(একটু গলা চড়িয়েই বললেন প্রশ্নকর্তা)
---আইচ্ছা বেশ,তো সেই লাঙলের ফলায় আমার যে হাড় উইঠ্যা আইবো সেই হাড় দিয়া কাগজ তৈরি হইবো না সার তৈরি হইবো,যদি সার তৈরি হয় কোনো কথা নাই কিন্তু কাগজ তৈরি হইলে দুই খান কথা আছে।
---কাগজই তৈরি হবে(আরও গলা চড়িয়ে)
---আইচ্ছা বেশ,্তো সেই কাগজ টিসু পেপার হইবো না রাইটিং পেপার হইবো, যদি রাইটিং পেপার হয় কোনো কথা নাই,কিন্তু টিসু পেপার হইলে দুই খান কথা আছে।
---টিসু পেপারই হবে।(প্রশ্নকর্তা রাগে থর থর করে কাঁপছেন)
---আইচ্ছা বেশ,্সেই টিসু পেপার পুরুষেরা ব্যবহার করুম না মাইয়ারা ব্যবহার করুম,্যদি পুরুষেরা ব্যবহার করে কোনো কথা নাই,কিন্তু মাইয়ারা বাবহার করলে দুই খান কথা আছে।
প্রশ্নকর্তা আরও রেগে গিয়ে চিৎকার করে বলেন
---মহিলারাই ব্যবহার করবে।
কেলো খুব শান্ত গলায় বলে,"তা হইলে হালা যুদ্ধেই যামু না।"
বিষয়শ্রেণী: কৌতুক
ব্লগটি ১৩৩৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • তরুণ কান্তি ০১/০৭/২০১৮
    চুড়ান্ত জমজমাট!!
  • ভীষণ ভালো স্বাদের রস রয়েছে এই লেখায়। প্রথমে একটু হেসে নেই। হি হি হা হা। না হেসে পারলাম না। দারুন মজা পেলাম ।
  • অজাতশত্রু ০২/০৫/২০১৪
    মজা পেলাম খুব।
  • বিশ্বজিৎ বণিক ২৫/০৯/২০১৩
    অনেক দিন পর কৌতুক টা আবার পড়লাম খুব ভালো লাগলো । এ গল্প টা বিখ্যাত অভিনেতা ভানু বন্দোপা......... এর । ধন্যবাদ @ সহিদুল হক স্যার
    • সহিদুল হক ২৫/০৯/২০১৩
      হ্যাঁ,ভানুবাবুর একটা ক্যাসেট বেরিয়েছিল বহু কাল আগে।তখন সি ডি আবিষ্কৃত হয় নি।তবে সেটি একটু অন্যরকম ছিল।লিখিত গল্প বা লিখিত কোন কৌতুক নক্শা নেই কিন্তু ভানুবাবুর।
      অনেক ধন্যবাদ,ভাল থেকো।
  • প্রশ্নকর্তা এবার বললেন যুদ্ধে না গেলে আমার দুইটা কথা আছে-এক- জীবনটাই একটা যুদ্ধ, সেটা করেই যেতে হবে আর দুই-আমাদের মায়েরাও তো মেয়ে তাই তাদের সম্মান করতে হবে।
    খুব সুন্দর উপস্থাপনা
  • রোদের ছায়া ২৫/০৯/২০১৩
    খুবই মজার। অনেক আগে শুনেছিলাম। আসলে মিরাক্কেল এর সৌজন্যে ইদানিং অনেক মজার কৌতুক শোনা হয় ।
    • সহিদুল হক ২৫/০৯/২০১৩
      আমি কিন্তু শুনি নি,তাছাড়া মিরাক্কেলে যে সব মোটা দাগের বিশ্রী বিশ্রী ভাষা ব্যবহার করা হয় এবং বেশীর ভাগ অশ্লীল কৌতুক পরিবেশন করা হয় যে,একদিন দেখার পর ঐ অনুষ্ঠান আর দেখি না।---এটা প্রখ্যাত ও শ্রদ্ধেয় অভিনেতা প্রয়াত ভানু বন্দ্যোপাধ্যায়ায়ের একটা কৌতুক নকশা থেকে কিছুটা আইডিয়া নিয়ে রচনা করেছি।পরিবেশনের স্টাইল টা সম্পূর্ণ আমার নিজের।
      • রোদের ছায়া ২৫/০৯/২০১৩
        আসলে কৌতুকের মূল বিষয়টা মাথায় থাকে বলার স্টাইলটা সেভাবে থাকেনা । ঠিক এরকমই না হলেও এর কাছাকছি কৌতুক আমি শুনেছি বা পড়েছি কোথাও। আজকাল অনলাইন এ অনেক কৌতুকের পেজ আছে । আপনি আমার কথায় আঘাত পাবেন জানলে বলতাম না কিন্তু আমি সরাসরি কথা বলা পছন্দ করি ।
  • אולי כולנו טועים ২৫/০৯/২০১৩
    :P :P :P
  • গাজী তারেক আজিজ ২৪/০৯/২০১৩
    মজা পেয়েছি
  • ওয়াহিদ ২৪/০৯/২০১৩
    grin
  • হাসলাম দারুণ কৌতুক।
  • Înšigniã Āvî ২৪/০৯/২০১৩
    smile
  • নাজমুন নাহার ২৪/০৯/২০১৩
    হাহা ! মজা পেলাম ।
 
Quantcast