www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মানসম্মত প্রকাশক চাই

বই ছাপানোর উদ্দেশ্যে কয়েকটি প্রকাশনীর সাথে যোগাযোগ করলাম । অধিকাংশ জনের একই সুর ,আমরা নতুন লেখকদের বইয়ে অর্থায়ন করি না । পুরনো এবং সুনামধন্য লেখক দের ক্ষেত্রে করি । অর্থাৎ একজন লেখককে জন্ম গ্রহণ করতে হবে সুনামধন্য হয়ে।
তাহলে কি নতুন লেখকরা কোন সুযোগ পাবে না ?
নতুন লেখকদের বই ছাপা হবে তাদের নিজেদের খরচে। কারণ তাদের বই বিক্রি হয় না যে কারণে প্রকাশনা খুব ক্ষতিগ্রস্ত হয় । তা আমি জানি, আমাদের দেশের প্রকাশনীগুলো সরকারের কাছ থেকে খুব একটা সহযোগিতা পায় না । সকল খরচ তাদের নিজেরই বহন করতে হয় । এমনকি কাগজ মারফত অনেক দেশে প্রকাশকদের কমিশন দেওয়া হয়, মূল্য ছাড় দেয়া হয় কিন্তু এদেশে হয় না । অনেক দেশে সরকার প্রকাশনীগুলো থেকে বই ক্রয় করে সরকারি লাইব্রেরীগুলোতে সরবরাহ করে । এতে বইয়ের প্রসার এবং লেখক এর পরিচিতি ঘটে, সাথে সাথে লাভবান হয় প্রকাশক ও লেখক । উভয় অনুপ্রাণিত হয় পরবর্তী কাজের জন্য , বৃদ্ধি পায় কাজের মান এবং লেখক এর আস্থা । পরের দেশের গল্প বাবুই পাখির কাছে করে লাভ নেই , বাবুই পাখি কুড়েঘরেই সুখী । হয়তো তাই এখন আর বাবুই পাখিও দেখিনা কুড়েরঘরও দেখিনা । তবে হরহামেশা চড়ূইকে দেখতে পাই ।
প্রসঙ্গে ফিরে আসি, নতুনদের জন্য সুখবর আছে । অর্থ দিলেই তাদের বই ছাপা হবে । আমি বললাম,আগে যাচাই বাছাই করে নিরীক্ষণ করে দেখুন বইটি প্রকাশের যোগ্য কিনা । সেই ফুরসত তাদের কাছে নেই , অর্ধ শতাংশ অর্থ প্রদান করলেই আপনার বইটি চলে যাবে ছাপার জন্য । মানের দিকে তারা ফিরেও চাইবে না । এই যখন রঙিন মলাটে সুমিষ্ট ভাষায় সাহিত্যের অবস্থা তখন আমার মনে সংশয় । আমি একোন বাজারে আমার বই প্রকাশ করব ।
যেখানে মেধাও খরচ হয় লেখকের, অর্থও খরচ হয় লেখকের । অবশেষে অধিকাংশ প্রকাশক বলবে বাজারে ভালো মানের লেখক, কবি, সাহিত্যিক নেই । আর আমি যেতে যেতে বলবো __
“ তোমাদের কাছে কি আছে খাঁটি কষ্টিপাথর
নিজেকে ঘষে যাচাই করে নিতাম ।"

সুনামধন্য সুপরিচিত লেখকদের কথা কি বলবো । তারা বড়ই ব্যস্ত । তাদের দায় দায়িত্ব নিয়ে পরে কথা বলব ।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭৩৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৮/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কঠিন সমস্যা ভাই। স্বপ্নভঙ্গ হওয়া ছাড়া সামনে বিকল্প দেখিনা।
  • ন্যান্সি দেওয়ান ২৬/০৮/২০১৮
    Khub valo laglo.
  • ঠিক কথা
  • আভিক শ্যাম ১৫/০৮/২০১৮
    দারুন সত্যি কথা
  • রনি বিশ্বাস ১৪/০৮/২০১৮
    সত্য বিষয়টি তুলে ধরার জন্য ধন্যবাদ বন্ধু।
  • প্রকাশকরা স্রেফ ব্যবসায়ী।
  • মধু মঙ্গল সিনহা ১৪/০৮/২০১৮
    অপূর্ব সুন্দর প্রকাশ।শুভেচ্ছা!
 
Quantcast