www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

চিরকুট

শেষ বিকেলে ছাদের রেলিংয়ের ধারে দাঁড়িয়ে থেকে সূর্যাস্ত দেখছে রুদ্র আর সুহা। কেও কারো সাথে কথা বলছে না। শুধু পাশাপাশি দাঁড়িয়ে আছে ওরা। হঠাৎ রুদ্রর চোখ পড়ল সুহার হাতের দিকে। ওর হাতে কোনো আংটি নেই।
- সুহা, তোর হাতে আংটি কোথায়?
- খুলে রেখেছি।
- কেন?
- ভাল লাগে না তাই।
- ভাল লাগতে হবে।
- সবসময় কি তোর কথা শুনতে হবে!
- তুই আমাকে কি কথা দিয়েছিলি মনে আছে?
- হ্যাঁ মনে আছে।
- তাহলে হাতে আংটি পড়ে আয় যা। আমি তোর হাত ধরব।
- তো ধর না। আংটি কেন লাগবে?
- তুই আমাকে বলেছিলি যে পরেরবার হাত ধরলে আংটি বাজবে। আমি এই বাধাটা অনুভব করতে চাই। তাছাড়া তোর এই খালি হাত এখন ধরতে আমার ইয়েতে বাজবে।
- তাহলে ধরিস না। আমি তাও পড়ব না।
আরো কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকে ওরা। চারদিক নিস্তব্ধ, শুধুমাত্র বাতাসের শব্দ শোনা যাচ্ছে।
- সুহা, তুই কি জানিস যে তোর সাথে দেখা হলে আমি হাত না ধরে থাকতে পারি না?
- দেখ তুই যা চাস তা কোনোদিন সম্ভব না। তাছাড়া আমার এনগেজমেন্ট হয়ে গেছে। কাল বাদে পরশু বিয়ে। তুই নিজেই তো বিয়ে খেতে আসছিস।
- আমি চাচ্ছি তোর হাত ধরতে। এটা কি অসম্ভব কিছু?
কোনো কথা বলে না সুহা। চুপচাপ হাত বাড়িয়ে দেয় সে। রুদ্র ওর হাত ধরে নিজের বুকে চেপে ধরে রাখে আর কি যেন ভাবতে থাকে। সুহা ওর মুখের দিকে তাকিয়ে কিছু একটা খুঁজতে থাকে। কেও জানে না তারা কি ভাবছে।
- রুদ্র , এই রুদ্র
কোনো সাড়া দেয় না সে। সুহা জোড়ে একটা ধাক্কা মারলে তবে মুখ খুলে।
- কিছু বলবি?
- আমি নিচে থেকে দুকাপ চা বানিয়ে আনি। তুই এখানেই থাক।
- ঠিক আছে যা।
- হাত ধরে থাকলে কি করে যাব আমি, তুই বল?হাত কেটে দিয়ে যাই?
- তাহলে তো ভালোই হত।
- পাগল একটা তুই। এখন হাতটা ছেড়ে দে।
হাত ছেড়ে দেয় রুদ্র। সুহা তাড়াতাড়ি নিচে নেমে লাল শাড়ি পড়ে। তারপর কপালে ছোট্ট একটা কালো টিপ দেয় আর চোখে গাঢ় করে কাজল। রুদ্র একদিন বলেছিল-" লাল শাড়ি, ছোট কালো টিপ আর কাজল কালো চোখে তোকে খুব সুন্দর লাগে। ঠিক যেন রুপকথার রাজকন্যা।" তারপর দৌঁড়ে ছাদে চলে আসল।
কিন্তু ছাদে রুদ্র নেই। কোথায় গেল সে! এসময় রাস্তায় মানুষের চিৎকার শুনতে পেল সে। ছাদ থেকে উকি দিল নিচের দিকে। বাড়ির নিচে রাস্তায় রুদ্রের লাশ পড়ে আছে। এই নিষ্ঠুর সত্যকে সহজে মেনে নিতে পারল না সে। সে দৌঁড়ে নিচে নেমে লাশের কাছে গেল। তারপর সেখানেই বসে থেকে কাদতে থাকল। হঠাৎ লক্ষ করে দেখল রুদ্রর হাতের মুঠোয় একটা চিরকুট। ভয়ে ভয়ে সেটা খুলল সে।
" কি যেন বললি তুই; অসম্ভব তাই না? সত্যিই কি তাই!আমি যা চাচ্ছিলাম তা কি সত্যিই অসম্ভব?কিছুক্ষণ পরেই বুঝতে পারবি আমি কি চাচ্ছিলাম। আর এটাও বুঝতে পারবি যে আমি তা সম্ভব করেছি। সূর্যের সাথে তোর রুদ্রও আজ অস্ত যাচ্ছে। শেষ দেখা, শেষ কথা,শেষ হাত ধরা সবই তো হল। শুধু বাদ থাকল শেষ ইচ্ছা পূরণ। তাই পা বাড়ালাম আমি। আমাকে যদি কখনো দেখতে ইচ্ছে হয় তবে রাতে একবার ছাদে উঠিস। সবচেয়ে উজ্জ্বল তারাটাই হব আমি। আর তা না হলে ক্যামেরার ফ্রেমে বন্দি অবাস্তব রুদ্র তো তোর কাছে আছেই। বিদায় আমার কৃষ্ণকলি। ভাল থাকিস।"
সবকিছু যেন এলোমেলো হয়ে গেল। সেদিন সারারাত এমনকি পরেরদিনও কাদল সুহা। বাসার অনেকেই হতবাক হয়ে তাকিয়ে থাকল ওর দিকে আর ভাবল- " কাল মেয়ের বিয়ে, আর সে কিনা অন্য একটা ছেলের জন্য কাদছে! তাও আবার হিন্দু ছেলে!"
হয়তো মানুষের এই ভাবনার কথা ভেবেই সুহা প্রথমেই তাদের সম্পর্ককে অসম্ভবের মধ্যে স্থান দিয়েছিল।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৯৭৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০১/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ফাগুনের পলাশ ০১/০২/২০১৫
    ভাল গল্প
  • হাসান কামরুল ২৯/০১/২০১৫
    চমৎকার লিখেছেন ভাই।
  • সায়েম খান ২৫/০১/২০১৫
    চমতকার গল্প
  • সবুজ আহমেদ কক্স ২১/০১/২০১৫
    সুন্দর গল্প
  • ২০/০১/২০১৫
    বেশ আবেগী লেখা ।
    মন ছুঁয়ে গেল ।
  • সুব্রত দাশ আপন ২০/০১/২০১৫
    যতেষ্ট ভালো লিখেছেন। পড়ে অনেক মজা পেলাম। শুভেচ্ছা নীলধ্রুবতারা কবিকে।
  • তুহিনা সীমা ২০/০১/২০১৫
    গল্পটি ভালো লাগলো।
  • সবুজ আহমেদ কক্স ২০/০১/২০১৫
    ফাইন গল্প ভাল
    অসাধারণ লিখা কবি নীল ধ্রুবতারা । ভালো লাগলো।
    আমার পাতায় আমন্ত্রণ রইল ।
  • সবুজ আহমেদ কক্স ২০/০১/২০১৫
    ফাইন গল্প ভাল
    অসাধারণ লিখা কবি নীল ধ্রুবতারা । ভালো লাগলো।শুভেচ্ছা আপনাকে
    আমার পাতায় আমন্ত্রণ রইল ।
  • সুপার লাইক। ভালো লাগলো।
 
Quantcast