www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দুর্নীতির কাছে মানবতার পরাজয়

যে পথে হাঁটি, দুর্নিতি শাখা-প্রশাখা হা করে আছে। দুর্নিতি, দ্রব্যমূল্য বৃদ্ধি, সন্ত্রাস, জালিয়াতি আমাদের চিহ্নিত সমস্যা। থানা-পুলিশ, হাসপাতাল, সরকারী অফিস মানেই দুর্নিতির আখড়া। প্রধানমন্ত্রি জানেন কিভাবে কি হয়। মন্ত্রিরা জানেন! দুর্নিতি কে করে? কিভাবে করে? সচিবরা আরো ভালো জানেন। বিভাগীয় কর্মকর্তাদের তো জানা নয়- মুখস্থ! তাহলে বলুন, বক্তৃতা দিয়ে নীতি কথা বলে আর আইন করে লাভ কি হবে? আইন তো সস্তায় বিকৃত হয়, সহজেই কেনা যায়! ক্ষমতার কাছে আইন আত্মসমর্পণ করে। স্বার্থ উদ্ধারের জন্য আইন তথা সংবিধান সংশোধন হয়। যে আইন ইচ্ছা করলে সংশোধন করা যায়, সে আইনের প্রতি শ্রদ্ধাবোধ থাকে কিভাবে? আইন তুলে দেয়া হয়েছে যে প্রশাসনের হাতে, সে প্রশাসন স্বার্থসিদ্ধি আর টাকার নেশায় আইন পায়ের নিচে ফেলে পদদলিত করে! সংবিধান বারবার পরিবর্তন করে তাবিজ বানিয়ে গলায় ঝুলিয়ে রাখলেও সমস্যার সূরাহা হবেনা। এই আধুনিক জাহিলিয়াত কি আমাদের ধংসের আলামত নয়?

একবার মাওলানা ভাসানী জনসভায় ভাষণ দিতে গিয়ে বললেন- "চালের দাম বাড়িয়াছে, ডালের দাম বাড়িয়াছে, সব জিনিসের দাম বাড়িয়াছে| শুনিয়াছি মদের দামও বাড়িয়াছে...." এতটুকু বলে তিনি তার সেক্রেটারী জেনারেল ও ন্যাপ নেতাকে (তার মদপানের অভ্যাস ছিল, নাম না বলাই ভাল) জিজ্ঞেস করলেন, "কি... মিয়া ঠিক কিনা?"

আমাদের প্রধানমন্ত্রী বিএনপি নেত্রীর প্রতি অভিযোগ করে বলেছেন- "তিনি জনগণের দরদ বোঝেন না, জনগণের সুখ দুঃখ বুঝেন না"| এই অভিযোগ শতভাগ মিথ্যা নয়! খালেদা জিয়া যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন তিনিও জনগণের দরদ বুঝতেন না| তিনিও শেখ হাসিনার প্রতি একই অভিযোগ করতেন|

আসলে রাজনীতি করতে গেলে জনগণের সুখ-দুঃখ বুঝতে নেই (?)
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ২৭৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • হাসান হামিদ ২২/১০/২০১৭
    বাহ
  • সাম্প্রতিক সময়ের লেখা
  • আজাদ আলী ১৫/১০/২০১৭
    VALOI
 
Quantcast