www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ছেলে গাছ মেয়ে গাছে পরিণত হয়েছে

স্কটল্যান্ডের পার্থশায়ারে অবস্থিত পুরনো এক চার্চের আঙিনায় দাঁড়িয়ে আছে ফর্টিঙ্গল ইয়েউ নামের একটি গাছ। সেটির বয়স পাঁচ হাজার বছর। এত দিন পর্যন্ত সেই গাছ থেকে হলুদ পরাগ বাতাসে উড়তে দেখেছে মানুষ। কিন্তু হঠাৎ করেই সেখানে লাল রঙের বেরি ফল আবিষ্কার করেছেন এডিনবরার রয়্যাল বোটানিক গার্ডেনের ম্যাক্স কোলম্যান। গাছের একটি শাখায় তিনটি লাল বেরি খুঁজে পাওয়ায় বিস্মিত কোলম্যান বলেন, 'এটা একটা বিরল ঘটনা...বিরল এবং অস্বাভাবিক। আর ব্যাপারটা পুরোপুরি বোঝাও যাচ্ছে না।' তিনি জানান, পরীক্ষা-নিরীক্ষার জন্য বেরিগুলো সংগ্রহ করা হয়েছে। অন্য কোনো জায়গায় এর বীজ পুঁতে দেখা হবে, সেখান থেকে জন্ম নেওয়া গাছে কী ঘটে।

ইয়েউ গাছ সম্পর্কে কোলম্যান জানান, পুরুষ ইয়েউ গাছ পরিণত হলে তা থেকে জন্ম নেয় হলুদ পরাগরেণু। বাতাসে সেগুলো ছড়িয়ে পড়ে। আর নারী ইয়েউ গাছে জন্ম নেয় উজ্জ্বল লাল রঙের বেরি। শরৎ থেকে শীতকাল পর্যন্ত এসব গাছে ফুল-ফল আসে। তখনই নারী আর পুরুষ ইয়েউ গাছের পার্থক্য ধরা যায়। এই অক্টোবরে পার্থশায়ারের ইয়েউ গাছটিতে তিনটি বেরি ফল ধরেছে। এটাকে গাছের আংশিক লিঙ্গ পরিবর্তন হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা। ধারণা করা হচ্ছে, পরিবেশগত চাপের কারণে গাছের হরমোন জাতীয় উপাদানের ভারসাম্যে এ পরিবর্তন ঘটেছে। ফলে পুরুষ ইয়েউ গাছে বেরি ফল ধরেছে।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ১৬০৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/১১/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast