www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সময়ের আধুনিক হিসাব

একটু সচেতন ভাবে চিন্তা করলে একটা বিষয়ে আমরা সবাই একমত হবো যে, চলে যাওয়া সময় কখনো ফিরে আসে না। আমাদের পূর্বসূরীরা আমাদের মাঝে ফিরে আসবে না। আমাদের শৈশব আমরা ফিরে পাবো না। তবু সবকিছু চক্রের বা বৃত্তের আকারে ঘুরে ঘুরে আসে এ ধারণা থেকে আমাদের জীবনে, সাহিত্যে, সংস্কৃতিতে কিছু বিষয় আলোচিত হয়েছিল। আধুনিক চিন্তার ক্ষেত্রে এসব অনেক বাধা সৃষ্টি করে। চাকা আবিস্কারের মতো জীবন চক্র, বর্ষ চক্র, ঘটনা চক্র এ জাতীয় শব্দের ব্যবহার কিছু বিষয়ে সাময়িক মীমাংসা দিলেও পরবর্তীতে যৌক্তিক বিচারে তা টিকেনি। প্রযুক্তির উন্নয়নের ফলে এটা পরিস্কার হয়ে গেছে যে, কোন মুহুর্তই তার পূর্ববর্তী বা পরবর্তী মুহুর্তের মতো নয়। ক্ষেত্র বিশেষে মিল খুঁজে পাওয়া গেলেও অনেক ক্ষেত্রে অমিল থেকে যায়। এতে হিসাবেরও অনেক অসুবিধা সৃষ্টি হয়। তাই এ বিষয়ে চিন্তা করার সময় এসেছে। এখন সমস্ত পৃথিবীকে একটি নির্দিষ্ট সময়ের এককের আওতায় আনা দরকার। শুরু করতে হবে নতুন গণনা যেখানে প্রতিটি মুহুর্তের হিসাব থাকবে সময়ের সবচেয়ে ক্ষুদ্র এককে। নক্ষত্র, গ্রহ বা উপগ্রহের উপর ভিত্তি করে নয়। কোন ঘটনার আবর্তনের ভিত্তিতে নয়। কোন অঞ্চলের আঞ্চলিকতার জন্য নয়। সমগ্র পৃথিবীর সময়ের হিসাব রাখার জন্য এই বিষয়ে সকলের একমত হওয়া প্রয়োজন। বার, সপ্তাহ, মাস, বছর ইত্যাদির প্রয়োজন এখন নেই। গণিতের উন্নয়ন, গণমাধ্যমের উন্নয়ন ও ভূ-উপগ্রহের উন্নয়নের ফলে এখন পৃথিবীর একক সময় পরিচালনা করা সম্ভব। যে সময় এগিয়ে যাবে। আবর্তিত হবে না। এতে জটিলতা অনেক কমবে। সৌরবর্ষ, চান্দ্র মাস, অধিবর্ষ, তিথি সমস্যারও সমাধান হবে। আঞ্চলিক উৎসবের ক্ষেত্রে নির্দিষ্ট সময় ব্যবধান হিসাব করে আগেই সময় নির্ধারণ করা যাবে। আকাশের দিকে তাকিয়ে থাকতে হবে না।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১৩৮১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভালো
  • Very good
  • অসাধারণ
  • আরজু নাসরিন পনি ১৬/১০/২০১৩
    কোন মুহূর্তই পূর্ববর্তী বা পরবর্তী মুহূর্তের মতো নয় । ক্ষেত্র বিশেষে মিল পাওয়া গেলেও অনেক ক্ষেত্রে অমিল থেকে যায় ...একদম ঠিক বলেছেন ।

    তবে একক থেকে যদি সব সমস্যার সমাধান হয়ে যায় , তবেতো আর তীর্থের কাকের মতো চাদেঁর অপেক্ষায় থাকতে হবে না ।
    আর অপেক্ষার ফল যে বড্ড মধুর হয় , সে স্বাদও পাওয়া থেকে মিস করবো তবে ।

    হাহা
    আমি গণিত ছেড়েছি অনেক আগে, তাই গণিতে বড্ড ভয় ...
    ভাবনাটা অবশ্য ভালো ।
    তাতে অনেক সময় বাঁচবে... ।

    অনেক ধন্যবাদ জানাই সুন্দর একটা লেখা উপহার দেয়ার জন্যে ।

    ঈদের শুভেচ্ছা রইল ।।
  • suman ০২/১০/২০১৩
    important theme
  • সালমান মাহফুজ ২৫/০৯/২০১৩
    আশা করি লেখাটি অনেককেই উপকারে দিবে ।
  • Înšigniã Āvî ২৫/০৯/২০১৩
    খুব ভাল বলেছেন......
    • ধন্যবাদ ইনসিগনিয়া (অভি)। আপনিও কি এমনটা চান....
  • ইব্রাহীম রাসেল ২৫/০৯/২০১৩
    --শিক্ষনীয় বটে, এমন ভিন্ন বিষয়ে আরো বেশি লেখা চাই--
  • সহিদুল হক ২৫/০৯/২০১৩
    বিশ্বের সব দেশে সময়ের একই রকম হিসাব হলে সত্যিই ভাল হয়।---ভাল লেখা।
    • ধন্যবাদ সহিদুল হক। আমার সেরকমই মনে হয়েছে। সবাই চাইলে বিষয়টা একদিন হয়েও যেতে পারে।
 
Quantcast