www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ডঃ কুদরত-ই-খুদা

 ৩ নভেম্বর রসায়নবিদ, গ্রন্থকার, শিক্ষাবিদ ড. কুদরত-ই-খুদার মৃত্যুবার্ষিকী।তিনি ১৯০০ সালের ১ ডিসেম্বর ভারতের বীরভূমের মাড়গ্রামে জন্মগ্রহণ করেন।  পিতা   খন্দকার  আদুল  মুকিদ,  মাতা  ফাসিয়া খাতুন। বাংলাদেশ স্বাধীনতা লাভের পর দেশের শিক্ষাব্যাবস্থা পূনর্গঠনের জন্য যে শিক্ষা কমিশন গঠন করা হয় বহু সরকারি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের অভিজ্ঞ বিজ্ঞানী ড. কুদরত-ই-খুদা তার সভাপতি নির্বাচিত হন এবং তার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ শিক্ষা কমিশন রিপোর্ট প্রণীত হয়। ড. কুদরত-ই-খুদা  স্টেরিও  ক্যামেস্ট্রি  নিয়ে  গবেষনা শুরু করেন। পরবর্তীতে তার গবেষনার  বিষয়   ছিল    বনৌষধি,  গাছগাছড়ার  গুনাগুন,  পাঠ,  লবন, কাঠকয়লা, মৃত্তিকা ও অন্যান্য  খনিজ পদার্থ। এর মধ্যে পাট ও পাটকাঠি থেকে রেয়ন, পাটকাঠি থেকে কাগজ এবং রস ও গুড় থেকে মল্ট ভিনেগার আবিষ্কার উল্লেখযোগ্য। দেশে ও বিদেশের বিভিন্ন বিখ্যাত গবেষণামূলক পত্রিকায়   তাঁর   রচিত   প্রায়   ১০২টি   গবেষণামূলক   প্রবন্ধ  প্রকাশিত হয়েছে।তিনি অসংখ্য  প্রবন্ধ,  বিজ্ঞান গ্রন্থ ও পাঠ্যপুস্তক রচনা করেছেন। ১৯৭৭ সালের ৩  নভেম্বর তিনি  মৃত্যুবরন করেন। তাঁর অবদানের জন্য তাঁকে জানাই গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৯৮৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভালো লাগলো লেখাটি।এমন মানুষ সম্পর্কে আমারা তেমন অবগত নই।আপনার কল্যাণে তা সম্ভব হলো ।ধন্যবাদ এবং শুভকামনা।
 
Quantcast