www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পাথেয়

একদল তীর্থ যাত্রী তীর্থে যাবার কালে পুরোহিত তাঁদের প্রত্যেককে একটি লম্বা কাঠ তুলে দিয়ে বললেন- এটা আপনাদের পথের সম্বল। সকলে যার যার ভারী কাঠটি নিয়ে অতিকষ্টে পাহাড়ের পথ ধরে এগুতে লাগলেন। কিছুদূর যেতে এক অলস অপরিণামদর্শী যাত্রী ওজন হালকা করার জন্য কাঠটির অর্ধেকটা কেটে ছোট করে নিল এবং নিজের বুদ্ধির তারিফ করে হাসতে হাসতে এগিয়ে যেতে থাকল। এমনকি পুরোহিতের কথাও সে শুনল না। পুরোহিত বার বার সাবধান করার পরও আরো কিছুদূর গিয়ে ওজন আরো হালকা করার জন্য বাকীটার অর্ধেক কেটে ফেলল। এগুতে এগুতে পথে এক গিরিখাতের সামনে এসে যাত্রীরা থামল। পুরোহিত বললেন- আপনারা প্রত্যেকে কাষ্ঠখণ্ডটি দিয়ে একেকটি গিরিখাত পার হয়ে যান। যাত্রীরা পুরোহিতের কথামত একেকটি খাত পার হয়ে এগিয়ে চলল। শুধু অবাধ্য ব্যক্তি দেখল গিরিখাত পার হওয়ার ক্ষেত্রে তার কাঠটি যথেষ্ট নয়। সে চিৎকার করে সাহায্য প্রার্থনা করল। কিন্তু কারো কাছে অতিরিক্ত কাঠ না থাকায় কোন সাহায্য করতে পারল না। তারা বলল- পুরোহিত তোমাকে বার বার বলেছে। এখন আমরা নিরূপায়।

‘পাথেয় বিনে পথিকজনে, পথ কখনো নেয় না মেনে।”
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৬৭৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • suman ১২/১০/২০১৩
    বরাবরের মতো ভালো লাগলো ...।
    • ধন্যবাদ সুমন। আপনার এই জন্মদায় খুব ভালো লেগেছে
  • চমৎকার শিক্ষা মূলক গল্প। খুবই ভালো লাগলো। আরও সুন্দর সুন্দর গল্প দিয়ে আমাদের মাতিয়ে রাখবেন সেই প্রত্যাশা সবসময়।
    • ধন্যবাদ সাখাওয়াৎ। আপনার ভালবাসার দান প্রতিদান খুব ভালো লেগেছে
  • Înšigniã Āvî ১০/১০/২০১৩
    দুর্দান্ত চেতনামূলক লেখা
  • রোদের ছায়া ১০/১০/২০১৩
    সুন্দর শিক্ষামূলক গল্পটি ভালো লাগলো।
  • খুব ভাল মানের একটা উদারহণ। খুব ভাল লাগল
 
Quantcast