www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

২৬ সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর জন্মবার্ষিকী। তিনি ছিলেন উনিশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার। তাঁর প্রকৃত নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়। সংস্কৃত ভাষা ও সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের জন্য প্রথম জীবনেই লাভ করেন বিদ্যাসাগর উপাধি। সংস্কৃত ছাড়াও বাংলা ও ইংরেজি ভাষায় বিশেষ ব্যুৎপত্তি ছিল তাঁর। তিনিই প্রথম বাংলা লিপি সংস্কার করে তাকে যুক্তিবহ করে তোলেন। বাংলা গদ্যের প্রথম সার্থক রূপকার তিনিই। রচনা করেছেন জনপ্রিয় শিশুপাঠ্য বর্ণপরিচয় সহ, একাধিক পাঠ্যপুস্তক, সংস্কৃত ব্যাকরণ গ্রন্থ। সংস্কৃত, হিন্দি ও ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেছেন সাহিত্য ও জ্ঞানবিজ্ঞান সংক্রান্ত বহু রচনা। অন্যদিকে বিদ্যাসাগর মহাশয় ছিলেন একজন সমাজ সংস্কারকও। বিধবা বিবাহ ও স্ত্রীশিক্ষার প্রচলন, বহুবিবাহ ও বাল্য বিবাহের মতো সামাজিক অভিশাপ দূরীকরণে তাঁর অক্লান্ত সংগ্রাম আজও স্মরিত হয় যথোচিত শ্রদ্ধার সঙ্গে।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৭৭২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • নির্ঝর রাজু ২৮/০৯/২০১৩
    প্রবীরদাকে অসংখ্য ধন্যবাদ, সত্যি যিনি করে গেছেন বাংলা সাহিত্যের ভিত্তিপ্রস্তর স্থাপন তাকেতো স্যালুট জানাই লক্ষবার, লিখবেন দাদা আরো আমরা যে তৃষিত!
    দাদাতে নিমন্ত্রন রইল নির্ঝরের ব্লগে-
    বিনীত
  • ইব্রাহীম রাসেল ২৮/০৯/২০১৩
    --ব্যতিক্রম, লিখুন এমন সংবাদ আরো
  • אולי כולנו טועים ২৮/০৯/২০১৩
    otuloniyo akjon bektitto !
    khub valo holo nuton kore porichoy koriye deyay !!
  • Înšigniã Āvî ২৮/০৯/২০১৩
    আপনার তথ্যমূলক এই লেখাগুলো খুব ভাল লাগে, অনেক কিছু জানা যায়..... আরও এমন লেখা চাই ।
  • জ্ঞানগভ রচনা ডাক্তার দা। খুব ভাল লাগল
 
Quantcast