www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কালান্তক

কালান্তক
// জাফর পাঠান //

দাও-দাও-দাও, জ্বালিয়ে দাও অপয়া উঠোন
নাও তুলে, গুটিয়ে থাকার যত অবগুন্ঠন
শৌর্য-বীর্যের জলাভূমিতে করে নাও অবগাহন,
আর নয় সহন -
এবার হয় মারবো নচেৎ মৃত্যুকে করে নিবো বরণ
পারেনা থাকতে আর শান্তির ধরাসন!
চাই কান্তিপূর্ণ কনক কান্তার ইন্দ্রাসন।

ঐ আঙ্গিনা নোংরা-পঁচা-কুৎসিতে ভরা
মানবত্বের-মমত্বের-সাম্যের ধ্বংস চায় যারা,
ঐ আঙ্গিনায় বাস করে তারা।

কিসের সমঝোতা? কিসের গোলটেবিল আলোচনা?
ওরা ধর্মের শত্রু, ওরা রাষ্ট্রের শত্রু-আবর্জনা
ওদের নেই কোন বিবেক বিবেচনা,
নর্দমার কীট প্রতিনিয়ত যাদের মস্তিস্কে করে আনাগোনা
ওদের সাথে কোন আপস হতে পারেনা।
নিজ স্বার্থ ভিন্ন অপরের মর্যাদা দিতে যারা জানেনা
তাদের সাথে কিসের আবার আলোচনা?

ওরা হাতে গোনা মুষ্টিমেয় কতক
ওরা দেখেও দেখেনা শান্তির ফটক!
ওরা শয়তান আপাদমস্তক, অশান্তিতে নিষ্কণ্টক
বিশ্বাস করিনা আমি ওরা হবে অনুগ্রাহক!
সর্বদা প্রবঞ্চক, নষ্ট প্রজন্ম-সমাজের কালান্তক,
বৃহত্তর স্বার্থে-ধ্বংস চাই এদের, আপাদমস্তক।

প্রজন্মের পর প্রজন্ম আৎকে উঠে যেন স্মরণে,
জাগে যেন ভয়, নষ্টদের ঐতিহাসিক মরনে।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৭৪৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/১২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • নুফরাত জেরীন ২৮/১২/২০১৫
    desh premer kobita....khub valo laglo pore
  • সুব্রত দাশ আপন ২৮/১২/২০১৫
    দেশ প্রেমের উজ্জিবিত কবিতা।আরো দেশ প্রেম জাগ্রত হউক আপনার মনে। হৃদয়ে লালন করুন স্বদেশপ্রেম। বেশ ভালো লাগলো।
  • দ্বীপ সরকার ২৮/১২/২০১৫
    ভালো।
  • নূরুল ইসলাম ২৬/১২/২০১৫
    কবির আপোষহীন বিদ্রোহী কাব্যে নষ্টদের ঐতিহাসিক মরন কামনা নিষ্ঠুর হলেও কবিতাটি ভাবতাৎপর্যপূর্ণ।
    সুন্দর কাব্যিক ছাপ পাওয়া যায়।
    কবিকে আমার শুভেচ্ছা জানাই।
    • জাফর পাঠান ১৬/০২/২০১৭
      আপনার বিজ্ঞ মতামত পেয়ে । কবিতাটি ভালো লেগেছে জেনে উৎফুল্ল লাগছে । ভালো থাকুন জীবনের শেষ দিনটি অবধি ।
  • মোবারক হোসেন ২৬/১২/২০১৫
    Very Very nice
  • প্রদীপ কুমার দে ২৫/১২/২০১৫
    লেখাটি ভালো হয়েছে।
  • মাহাবুব ২৫/১২/২০১৫
    ভালোই কবিতাটা কবি।
    • জাফর পাঠান ১৬/০২/২০১৭
      আপনার চমৎকার মন্তব্যে আমিও চমৎকৃত হলাম। ভালো থাকুন জীবনের বাকিটা সময় ।
  • জে এস সাব্বির ২৫/১২/২০১৫
    আমি চাই নষ্টদের নষ্ট নয় নির্বাসন । হিটলার মানসিকতা টা কাম্য নয় ।

    ধন্যবাদ ,তারুণ্যের কবি ।
    • জাফর পাঠান ১৬/০২/২০১৭
      এদেরকে যেখানে নির্বাসন দিবেন- সেখানেই এরা মনুষ্যত্ব ধ্বংস করবে । তাই আমি এদের ধ্বংস চাই মনুষ্যত্ব প্রতিষ্ঠার স্বার্থে । কবিতার মিনিং বুঝতে হবে গভীরভাবে । হিটলার মনুষ্যত্ব প্রতিষ্ঠার জন্য নয়, সাম্রাজ্যবাদ ও আধিপত্য প্রতিষ্টাই ছিলো তার মূল উদ্যেশ্য । প্রত্যেকটা বিষয়ের বিভিন্ন দিক বা শ্রেণীবিন্যাস থাকে। লেখকদের ভাবগাম্ভীর্যতা গভীর । বিনা ব্যখ্যায় কিছু লিখেনা । মানসিকতার পার্থক্য ও উদ্যেশ্য এখানে সুষ্পষ্ট ভিন্ন। ভালো থাকুন সতত।
 
Quantcast