www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অমৃত কাব্য



অমৃত কাব্য
জাফর পাঠান

শান্তির পায়রা করে- উড়াই যদি কবিতা
বাজপাখি উড়িয়ে ওরা করে রঙ্গ ভণিতা,
কবিতাকে যদি গড়ে তুলি স্রোতস্বিনী ঝর্না
উৎসে হানা দিতে ওরা দেয় দুষ্টে ধরনা।

কবিতাকে মন থেকে কখনো ভালোবাসেনা
দুগ্ধপোষ্য শিশুদের সাথেও ওরা হাসেনা,
ধর্ষিতের আর্তনাদে যদি- কবিতারা কাঁদে
ফেৎনা পাতে ফাঁদ-কবিতাকে ফেলতে ফাঁদে।

মেঘ হয়ে কবিতারা যদি বারি হয়ে ঝরে
শস্য শ্যামলে ভরে দেয় আনন্দ ঘরে ঘরে,
শত্রুরা খাল-বিল-নদীর টুঁটি চেঁপে ধরে
আঘাত হানে কাব্য ঘরে দেশকে ধরে পরে।

গণমুক্তির ন্যায্য কথা, কবিতা যদি বলে
ভন্ডরা ফুঁসে উঠে রুখে দাঁড়ায় দলে দলে,
বর্গীদেরকে ডেকে আনে, রুখবে বাহুবলে
কবিতাকে মারতে করে পণ নিত্য কৌশলে।

শুনে রাখ পশ্চাদমুখী কুচক্রী কর্বুরেরা
কবিতারা মানেনা কোনো বাঁধা-মানেনা বেড়া,
সৃষ্টির প্রতি সৃষ্টিকণা, কবিতা দিয়ে গড়া
সৃষ্টিকর্তার সৃষ্টিতত্ত্বে, ছন্দেই বাঁচা-মরা।


[/center]
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৭৪০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/১২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুব্রত দাশ আপন ২৮/১২/২০১৫
    সত্যিই মুগ্ধ না হয়ে পারলাম না। মনে হচ্ছে তৃষ্ণার্থ হৃদয়ে জলের পরশ পেলাম। সালাম জানাই কবিকে।
    • জাফর পাঠান ১৬/০২/২০১৭
      লিখতে পারছি আপনাদেরই অনুপ্রেরণায় । যা অন্তরস্থিত ভাবগহীন থেকে নিংড়িয়ে বের করে আনতে সহায়তা করে। ভালো থাকুন অনন্ত ।
  • সুব্রত দাশ আপন ২৮/১২/২০১৫
    সত্যিই মুগ্ধ না হয়ে পারলাম। মনে হচ্ছে তৃষ্ণার্থ হৃদয়ে জলের পরশ পেলাম। সালাম জানাই কবিকে।
    • জাফর পাঠান ১৬/০২/২০১৭
      লিখতে পারছি আপনাদেরই অনুপ্রেরণায় । যা অন্তরস্থিত ভাবগহীন থেকে নিংড়িয়ে বের করে আনতে সহায়তা করে। ভালো থাকুন অনন্ত ।
  • ভালো লাগলো
  • মোঃ মুলুক আহমেদ ০২/১২/২০১৫
    অসাধারণ একটি কবিতা পড়লাম।।।
 
Quantcast