www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মানবিক হও



বলবোনা আমি, গিরি-গিরীন্দ্র তুমি পাড়ি দাও
আগ্নেয়গিরির উত্তপ্ত লাভার বুকে-বলিদান হও,
বলবোনা, ধরনীকে ছাড়ি ভিন গ্রহে চলে যাও
পরিবার-সম্পদাদি করো ত্যাগ, অন্য কোথাও।
আমি বলবোনা।

বলবোনা আমি, নিজকে ত্যাগে অপরকে করো
চাইলে, আঁকড়িয়ে ষোল আনাই ধরতে পারো,
বলবোনা এটাও, অপরকে বাঁচাতে নিজে মরো
অপরের উপকারের লাগি-বিপদে নিজে পড়ো।
বলবোনা আমি।

আমি বলবোনা, যুদ্ধ করো ন্যায়ের জন্য ভূতলে
বিনিময়ে তোমাকে, দিতে কিছু পারবোনা বলে,
পরবো পরিবারের রোষানলে, তুমি মরে গেলে
পারিনা বলতে তাইতো-জিহাদে মরো মহীতলে।
সেটাও বলবোনা।

চারটি ছত্র বলবো শুধু আমি, ভাবো যদিও বাতুল-
‘ভেঙ্গোনা- পরিবার-সমাজ-রাষ্ট্র, সুখ-শান্তির যুগল,
পাখিদের কলকাকলি, ফুলেদের ফুলকলি সন্ধিস্থল
পল্লব পল্লবিত দোল-তটিনীর কল্লোলিত হিন্দোল।

আমি বলবো –
মানবে-মানবে একটু মানবিক হও, হে মানবসকল।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৭৫৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সৃন্দর। মানবিক হওয়া প্রয়োজন।
  • মল্লিকা রায় ১৬/০৩/২০১৫
    অসাধারণ,অনবদ্য।
    • জাফর পাঠান ২৩/০৩/২০১৫
      আমার দৃষ্টিতে আপনার অনন্য মন্তব্যে আমিও বেশ প্লিত হয়েছি। ভালো থাকুন জীবনের শেষ দিনটি অবধি ।
  • সুন্দর ভাই, ধন্যবাদ
  • সবুজ আহমেদ কক্স ১৬/০৩/২০১৫
    ফাইন লীখা
  • অসাধারণ অাপনার চাওয়া
    • জাফর পাঠান ২৩/০৩/২০১৫
      আপনার অনুভূতি প্রকাশে আমি কৃতজ্ঞ, খান ভাই । আপনি ভালো থাকুন সুস্থ থাকুন অনন্ত ।
  • নিশ্চয় হব।
  • অনেক সুন্দর হয়েছে আপনার কবিতাটি।
    তবে, ভূতলে/ভূ-তলে দিলে ভাল হবে। ধন্যবাদ।
    • জাফর পাঠান ২৩/০৩/২০১৫
      নাঈম ভাই, কবিতায় আমার ‘ভূতলে’ শব্দ ব্যবহার ঠিক আছে । ভূতল-বলতে আমি ভূ পৃষ্ঠ বা পৃথিবীর পৃষ্ঠকে বুঝিয়েছি । আর আপনার পরামর্শ দেয়া- ‘ভূ-তল’ বলতে ভূমির তলানি বা ভূ অভ্যন্তরভাগকে বুঝায়, তাই সংশোধন করতে পারলামনা বলে দুঃখিত। আমি যেই অর্থে- ভূতল- শব্দটি শব্দটি ব্যবহার করেছি তা ১০০% নির্ভুল । আপনি অভিধানে যাচাই করে দেখতে পারেন। ধন্যবাদ । ভালো থাকুন সতত।
 
Quantcast