www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নিথর দেহ

নিথর দেহ
জাফর পাঠান

স্বপ্নের পোত ভিড়েছিলো একদা স্থির তনুর অন্দরে
ঘুরে বেড়াই সেই থেকে, আকাঙ্খিত বন্দরে-বন্দরে,
অজানা অচেনা বহুরূপী রূপ দেখি-অন্তঃপুরে
ক্ষণে ক্ষণে যুদ্ধ বাঁধে উপলব্ধে, মত-মতান্তরে।

ভাবি কি প্রয়োজন ছিলো, প্রাকৃত এই যন্তর
এই বন্দর-এই জীবন দ্বীপান্তর-দুর্মর অন্দর,
অব্যক্ত বেদনা সেথা নিরন্তর-সহি তা দুস্তর
আমি সইলেও, হতে নিথর, সে সয়না ত্বর।

আমা থেকে ওর বুঝি- আছে কিছু নেয়ার -
হয়ত আছে তার, ভিন্নকিছু দেখার,
হয়তবা কিছু বুঝারও ছিলো,
তাই জ্বেলেছিলো দীপ-দিয়েছিলো আলো।

অথৈ কূলহীন অর্ণবীতে শুধু আমি, ভাসি একা !
হ্যা, সব থাকতেও ডিঙ্গিতে আমি নিঃসঙ্গ একা!
বাধ্য হয়েই ধরতে হবে হাল, তুলতে হবে পাল
বাইতে হবে ঊর্মি উত্তাল, থাকে যে অবধি তাল্।

আমায় যেতেই হবে অজানা গুলিস্তান তল্লাটে
নাও ভিড়াতে হবে তটে, শুভ্রতার ঘাটে ঘাটে,
চক্ষু মুদলে দেখতে পাই-দুহাত প্রসারিত তার
অপরূপে রূপায়িত রূপ-সহেনা এবন্দর আর।

মোহমুক্ত জীবন্ত দেহকে-অতঃপর যদি ডাকে কেহ
তুলে দিবো হাতে নির্বাক্যে, নিথর হিয়াহীন দেহ।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৫৪৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোঃ আবদুল করিম ১৮/১১/২০১৪
    বন্ধু খুবই ভালো হয়েছে
  • প্রথম লেখা। অত্যন্ত সুন্দর হয়েছে লেখাটি। বেশ অর্থবহ এবং ভাবসম্পন্ন। আসরে আপনাকে সু-স্বাগতম। ভালো লাগলো চালিয়ে যান.....................
    • জাফর পাঠান ০২/১২/২০১৪
      আমার কবিতাঙ্গনে আপনার আগমনে আমি অনুপ্রাণিত বোধ করছি, পাশাপাশি বিশ্লেষণী মন্তব্য ভালো লাগলো। ভালো থাকুন নিরন্তর। বিঃ দ্রঃ আমি কিন্তু ভাই অনিয়মিত, উত্তরে দেরী হলে গোস্যা করবেননা আশা করি।
 
Quantcast