www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এক প্রভাতের বর্ণনা

একদিন আকাশে লেগেছে
ভোরের আশ্চর্য্য রঙ—
মধুতে লাল হয়ে যাওয়া ডানা দুটি গুটিয়ে
বৃদ্ধ হংসের মতো ধীরে ধীরে
মন্দাকিনীর পুলিন থেকে
পশ্চিম সমুদ্রে ডুব দিচ্ছে চাঁদ ।।
বৃদ্ধ বল্গা হরিণের মতো পান্ডুর দিকচক্রবাল
ক্রমশ আলোকিত হয়ে উঠেছে---
যেন,রক্তে রাঙ্গা সিংহের কেশরের
মতো টকটকে --
কিংবা গরম লাক্ষা সুতোর মতো লাল,
সূর্যের সুক্ষ্মকিরণ গুলি
(প্রকৃতির হাতের তুলি হয়ে
অদৃশ্য রঙের আড়ালে একটি একটি করে ঢেকে দিচ্ছে
আকাশের ক্যানভাস জুড়ে ছড়িয়ে থাকা তারার ফুল গুলি।)
উত্তরে ঝুলন্ত সপ্তর্ষি নামছেন,
বুঝি মানস সরোবরে প্রাতঃসন্ধ্যা করতে।
পশ্চিম সমুদ্রের বালুবেলা সাদা হয়ে গেছে।
ঝিনুকের কৌটো খুলে ছড়িয়ে পড়া
রাশি রাশি মুক্তোয়,
বনময় টুপটাপ টুপটাপ
ঝরছে রাতজাগা শিশির।
সারা রাতভর শীকরকণা বুকে নিয়ে
ফুলের কেশর গুলি জমে গেছে,
শ্রান্ত হয়ে গেছে যত পাপড়ি,
ঝর ঝর করে ঝরছে সেই ফুল,
মনে হচ্ছে যেন উদয়গিরি--
শিখরস্থিত সবিতার উদ্দেশ্যে--
করপল্লব জোড় করে--
পুষ্পাঞ্জলি দিচ্ছে বনভুমি।।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১১০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৬/০৭/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast