www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অপরাহ্ণের অতিথি

উত্তরাগামী সকল বাসগুলো ঠাই দাড়িয়ে যায় , যেন এখনই সহমরনে রওনা দেবে। স্কুলে হাতভুমি বলতে কি শেখায় আমি তেমন জানি না কারন ঋতু বলতে আমি ছয়টা বুঝি আর হাত সাফাই মানে ত্বরিত গতিতে কাজ। আজকাল ঋতু নাকি বাসনা , ভোজন আর ভ্রমন ?  

আপনি শহরের স্তন বেয়ে নির্বাসনে যাবেন বলে ঠিক করছেন কিন্তু জানেন না ধানক্ষেতে এখনো বিচ্ছিন্ন ঘামের গন্ধ পাওয়া যায়। আপনি হয়তো ভাবছেন লাল টুকটুকে বৌ, আসলে  স্নানের আগে কেউ বলতে পারতো না কেন লতানো শরীরের ঠোঁট দুটো কেঁপে কেঁপে উঠে। নাহ! আপনি হয়তো নারীর কথা ভাবছেন । আমি বলছি পরিশ্রমী সে মোষের কথা যে বলেছিল পুরো দেশে বিশ্বজিৎ অজস্র ,ফসলের মুনাফা পাবো কোথা !

কর দিন। জানেন না এটা ২১০০ সালের পৃথিবী?  

নতজানু আগুনকে ভালবাসলেও নদী বিছিয়ে দেবে তার বুকের অস্থির ডোরাকাটা মালতি ঢেউ যেখানে সিন্দুক খুঁজে বন্দী করতে যাবেন আপনার সমস্তটা।নিজেকে বন্দী করা অনন্ত পুরুষই জানেন এই শহর কিশোরী থেকেই বিধবা। আসলে ভালবাসছেন শারীরিক মৃত্যু।
আপনি এতো কিছু করেছেন অথচো পাখি পোষেন নি!
 
তখনও দেখি উত্তরাগামী বাস গুলো ঠাই দাড়িয়ে আছে , শবদাহে অংশগ্রহণ শেষে আপনি ঋণী হয়ে যান সেই আগুনের কাছেই।
ক্লাস শুরু হলে আমি স্যার কে বললাম , স্যার আমাদের নতুন অধ্যায়ের নাম কি ?

"বোমারু বিমান, লাল ফৌজ ও জাতিসংঘ"

“তোমাকে ভালোবাসি" শব্দটা এখনো পুঁজিবাদ নিয়ে আছে ।সীমান্তে তাকান , জাতিসংঘও বোঝে না ভালোবাসার কত শক্তি!  

।। অনির্বাণ সূর্যকান্ত।।
০৬।০৮।২০১৭
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৬১৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ‌‍ধ্রুবক ২৯/০৮/২০১৭
    শব্দ ব‍্যবহারের ভিন্নতা আকর্ষণীয়।
  • ভালো বিষয়।
  • সুশান্ত বিশ্বাস ২৪/০৮/২০১৭
    ভালো হয়েছে
  • ফয়জুল মহী ২৪/০৮/২০১৭
    বেশ ,লেখা ভাল লাগল
  • সমির প্রামাণিক ২৪/০৮/২০১৭
    বাহ! বাহ! বাহ! বলার ধরনটি চমৎকার। পাঠককে বেঁধে রাখে প্রতিটি শব্দের জন্যে। কবিকে উৎকৃষ্ট এই রচনাটির জন্য অসংখ্য শুভেচ্ছা জানাই।
  • কবি তারুণ্যে লেখার জন্য ধন্যবাদ।লেখার ক্ষেত্রে আরেকটু সতর্ক থাকলে তারুণ্যের মোডারেটরগণ আপনার লেখাটি প্রকাশে আগ্রহী হতে পারে।প্রথম বাক্যটা সঠিক নয়।আশা রাখি ঠিক করে নিবেন ।-তারুণ্য
    • প্রিয়,
      আমি ভুল টা বলে দিলে সানন্দে গ্রহন করবো। সমালোচনাও করতে পারেন।
      আমি ঠিক বুঝতে পারছি না।
      • সম্মানিত অনির্বাণ,
        আপনি লিখেছেন,'উত্তরাগামী সকল বাসগুলো ঠাই দাড়িয়ে যায়'।এখানে বাক্যটি হতে পারতো 'উত্তরাগামী বাসগুলো ঠাই দাড়িয়ে যায়' অথবা 'উত্তরাগামী সকল বাস ঠাই দাড়িয়ে যায়' ।এখানে সকল এবং বাসগুলো দুটো দ্বারাই বাসের আধিক্যকে বুঝানো হয়েছে যেটা বাংলা ব্যাকরণজনিত ভুল বলেই গণ্য।ধন্যবাদ আপনাকে।
 
Quantcast