www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উপলব্ধি

মানুষ পৃথিবীতে আসে একা আবার পৃথিবী থেকে চলে যায়ও একা। মাঝের সময়টা সে অনেক মানুষের সংস্পর্শে আসে, অনেকের সাথে পরিচিত হয়, অনেক মানুষের সাথে চলাফেরা করে। একসাথে পথ চলার ফলাফলে অনেকেই হয়ে উঠে আপন। নিজের অজান্তেই মানুষ নির্ভরশীল হয়ে পড়ে সে মানুষ গুলোর উপর। এভাবেই কাটে মানুষের জীবন। কিন্তু এভাবে পথ চলতে গিয়ে মানুষ কখনো কখনো নিজের অজান্তেই এক মস্ত ভুল করে বসে যখন সে কাউকে অতি আপন ভেবে তাকে সে নিজের পৃথিবী বানিয়ে বসে তাকে নিয়েই তার সব স্বপ্ন সাজাতে শুরু করে। কারো উপর নির্ভর করে তাকে নিয়ে স্বপ্ন সাজানো কোন ভুল নয় বরং ভুলটা হয় তখন যখন কাউকে একমাত্র পৃথিবী ভেবে তার উপর অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়ে। তখন ফলাফল আসে অবহেলা, অবজ্ঞা। জীবনে জড়ো হয় কষ্টের ঘন কালো মেঘ। কারণ নির্ভরতায় যতো প্রতশ্যা থাকে তার ব্যাত্যয়ে কষ্টের মাত্রা ঠিক ততোটাই বেশে থাকে। তাই প্রত্যশার মাত্রায় একটা লাগাম থাকা উচিৎ। কারো উপর নিজের সব নির্ভরতা না থাকাই ভালো। কারণ কাউকে অন্ধ বিশ্বাসে নিজের পৃথিবী ভাবাটা চরম বোকামি। আপন ভাবো, একসাথে চলো, নির্ভরও হউ তবে তা যেন কেখনই মাত্রাতিরিক্ত না হয়। নিজিকে ভালোবাসো যতটা ভালোবাসা যায়। পারলে কারো ক্ষতি না করে উপকারে আসো। তোমার কাছে অন্যের যে প্রত্যশা তা পূরণের চেষ্টা করো। তবে অন্যের কাছে অতিরিক্ত প্রত্যশা করোনা। সুখের সূত্র এখানেই।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৭০৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৮/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • খুব সুন্দর কথা ।
  • কল্লোল বেপারী ৩০/০৮/২০১৫
    উপলব্ধি দারুন!
 
Quantcast