www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

করোনা নিয়ে কিছু কথা

করোনা নিয়ে কিছু কথা

এ বড়ো সংকট কাল ।এ বড়ো সংকটের সময়।যখন বিশ্বের সবচেয়ে বড়ো বড়ো দেশ আর সাধারণ দেশের মধ্যে কোন তফাৎ নেই।আজ সবাই বড়ো অসহায়।যতই উন্নত মানের চিকিৎসা ব্যবস্থা থাকুক পাশ্চাত্যের দেশগুলিতে তবুও আজ অসহায় হয়ে গেছে সবাই।কোন উপায় নেই।কোন সমাধান নেই।

চারদিকে আতঙ্ক বিরাজ করছে।ভয়ের আবহাওয়া চারিদিকে।কি হবে ,কবে থেকে আবার সব স্বাভাবিক হবে এই প্রশ্ন আজ সবার মনে।সকালে ঘুম ভেঙ্গে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে গোটা সময় টা এই নিয়ে চলেছে।কোন আনন্দ কোন ভালো কিছু আজ মনের মধ্যে স্থান করে নিতে পারছে না।কবে রবিবার আর কবে অন্য দিন মন থেকে বেরিয়ে যাচ্ছে।আমরা সবাই দিন কাটাচ্ছি একরাশ আতঙ্ক নিয়ে।

জীবনের বেশ কিছু দিন পেরিয়ে এসেছি।অভিজ্ঞতা নেহাত কম নয়।তবুও আজ পর্যন্ত কোনো বার এরকম হয়নি।লক ডাউন শব্দটি আজ পর্যন্ত এভাবে শুনিনি।বেশ কিছু দিন এর মধ্যে কেটেও গেল।প্রথম প্রথম অত কিছু বুঝতে পারিনি।ভেবেছিলাম হয়তো কয়েক দিন পর সব ঠিক হয়ে যাবে।কিন্তু কোথায় কি!কোন কিছু তো ঠিক হচ্ছে না।বুঝতে পারছি না কবে সব স্বাভাবিক হবে।

সকাল থেকেই শুরু হচ্ছে খবর দেখা।বাড়িতে সবাই এখন।তাই আলোচনা ও চলছে।কিন্তু একসময় ক্লান্ত লাগছে।চারদিকে অবস্থা দেখে হতাশ লাগছে।তবুও তো আমরা দুই বেলা খাচ্ছি।আর যাদের অবস্থা সেরকম নয় তাদের অবস্থা ভেবে খুব খারাপ লাগছে।বর্তমানে সরকার থেকে সাহায্য করা হচ্ছে এটা ঠিক।কিন্তু এরপর!কতদিন এভাবে চলবে!জানিনা কি হবে।অর্থনীতির চরম বিপর্যয় ঘটবে এটা বুঝতে পারছি।বাইরে থেকে প্রচুর শ্রমিক শ্রেণীর মানুষ চলে আসছে।এছাড়াও যারা সামান্য ব্যবসা করেন তাদের অবস্থাও ভালো নয়।

কবে সব মিটবে জানা নেই।হয়তো একদিন ভাইরাস বিদায় নেবে ।কিন্তু ততদিনে অর্থনৈতিক যে বিপর্যয় ঘটে যাবে সেটা কতদিনে ঠিক হবে এটাই সবথেকে বড়ো চিন্তার।এমনিতেই অর্থনৈতিক দিকে পিছিয়ে পড়া দেশ আমাদের তারপর এই ঘটনা আরো চিন্তাজনক।চারিপাশে মানুষের অসহায় মুখ।কিছু ভাবতে পারছি না।বড়ো হতাশ লাগছে।

তবুও আমাদের আশা রাখতেই হবে।বিপর্যয় কাটিয়ে উঠতেই হবে।থেমে থাকলে চলবে না।সবাই মিলেই আমাদের পথ চলতে হবে।সবাইকে সবার পাশে দাঁড়াতে হবে। যার যতটুকু ক্ষমতা তাই নিয়েই এগিয়ে যেতে হবে।অবশ্য অনেক মানুষ অনেক ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।এটাই আশার।

হয়তো একদিন প্রকৃতি নিজেই সব ঠিক করে দেবে।সময় নিজেই ঘুরিয়ে দেবে সময়ের চাকা।এই সংকট মূহুর্তে ও আমাদের এই আশা ছাড়লে চলবে না।এই মনের জোরের সাথেই আমাদের এই বিপর্যয় মুহূর্তে এগিয়ে যেতে হবে।
'আমরা হারবো না আমরা হারবো না' কবিগুরুর এই কথা আমাদের শক্তি জোগাবে।আমাদের ভালো থাকতেই হবে।আমাদের সব বিপর্যয় কাটিয়ে উঠতেই হবে।আর তার জন্য চাই আমাদের সঠিক ভাবে সাবধান থাকা।আমাদের নিজেদের সাবধান হতে হবে।লক ডাউন মেনে বাড়িতে থাকতেই হবে।সবরকম সাবধানতা অবলম্বন করে আমাদের এই সংকট মুহূর্ত পার করতে হবে।বাকিটা সময়ের উপর, প্রকৃতির উপর, নিয়তির উপর।এর উপর দিয়ে কেউ যেতে পারে না।আমাদের শুধু চেষ্টা করে যেতে হবে।আমাদের আশা রাখতে হবে।

@মৌমিতা পাল
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৪৫৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মু,সায়েম আহমাদ। ১৩/০৬/২০২০
    দারুণ !
  • দীপঙ্কর বেরা ০৩/০৬/২০২০
    ঠিক কথা
  • মোহাম্মদ ইউনুস ০২/০৬/২০২০
    সময়পযোগী দারুন লিখা
  • সময়োপযোগী আলোচনা।
 
Quantcast