www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রিয়তা তোমাকে

চিঠিটা তোমাকে দেওয়ার ব্যাপার মনের সাথে এতো দিন অনেক বোঝাপড়া করেছি ।একবার মনে হয়েছে আমি যে আবেগ,যে ভালোবাসা নিয়ে তোমার উদ্দেশ্যে এ কথাগুলি লিখছি তুমি কি সেই রকম আবেগ,ভালোবাসা নিয়ে লেখাগুলি মুল্যায়ন করবে কিনা ?কিন্তু চিঠিটা তোমাকে না দেওয়ার ব্যাপারে যতো যুক্তিই দাড় করাই না কেন,আমার আবেগের কাছে সব যুক্তিই হাওয়া ।
আমি তোমাকে অনেকগুলো কথা জানাবো বলেই লিখছি ।হয়তো আর কখনো লিখা হবে না ।ইচ্ছা হলেও লিখবো না মনকে এতোদিনে সেভাবে তৈরি করেই লিখতে বসেছি ।তোমাকে কখন থেকে ভালোবেসেছি আমার ঠিক মনে পড়ছে না ।আমি কখনো কাউকে ভালোবাসবো ভাবিনি ।কিন্তু কখন কিভাবে যে তুমি আমার পুরো মনকে দখলে নিয়ে নিয়ে ফেলছো টেরই পেলাম না ।তখন মনে হতো ভালোবাসা ছাড়া বুঝি জীবনের কোন আনন্দই নেই ।আমি খুব সাধারন ছেলে হলেও সাধারন কোন কিছুই আমার পছন্দ নয় ।আমার এই চরিত্রের জন্য আনন্দ পাই আবার কষ্ট ও পাই ।আমি বুঝতে পারিনা তোমার প্রতি কেন এতো দূর্বল হয়ে পড়ি ।তোমার প্রতি এই দূর্বলতা লক্ষ্য করে আমার নিজের কাছেই অবাক লাগতো ।মাঝে মাঝে মনে হয়,আমি যদি বর্তমানের কথা বিবেচনা করে পুরোনো দিনগুলি ফিরে পাই তাহলে কি তোমার ব্যাপারে আবার এ রকম ভুল করবো ?
আমার কি মনে হয় জানো ?
আমি জেনেশুনে সেই ভুল আবার করবো ।
আগেও বলেছি,ব্যতিক্রম কিছু পছন্দ করি ।আমি জানি মনের সঙ্গে শারীরিক সম্পর্কটা অবিচ্ছেদ্য তবে এটা আমার ভালো লাগে না ।ব্যাপারটা সাধারন বলেই ভালো লাগে না ।সব সময় তোমাকে অন্য মেয়েদের চেয়ে ব্যতিক্রম ভেবেছি এই ভাবনা আমাকে আনন্দ দিয়েছে,অহংকারী করেছে ।কি্ন্তু সেই অহংকার বেশি দিন স্হায়ী হলো না ।তোমার নিরবতা আমায় প্রশ্ন করে সত্যি তুমি আমায় পছন্দ করো কি না,ভালোবাস কিনা ?কিন্তু তুমি কি জান,তোমার সঙ্গে আমার সম্পর্ক যতোটুকু তারচেয়ে অনেক বেশি প্রভাব তুমি আমার মনের উপর ফেলে গেছ ।জানিনা এ প্রভাব কি ভাবে,কতো দিনে কাটিয়ে উঠতে পারবো ।কোন এক জোৎস্না রাতে তোমার সাথে হাটবো বলেছিলাম ।
মনে আছে?
সেই থেকে জোৎস্না আমার প্রিয় হয়ে গেছে ।সবার মাঝে থেকেও আমাকে তুমি কতোটা একা আর নিঃসঙ্গ করে রাখো তার কোন খবরই রাখনা ।তোমাকে এতো কথা লেখার কারন হলো,তোমাকে নিয়ে আমার কোন স্বপ্নের কথা,কষ্টের কথা কাউকে বলতে ইচ্ছা করে না ।কেননা তোমার সঙ্গে সম্পর্কের ব্যাপারে কারো আন্তরিক সমর্থন পাইনি ।শুধু আমার জিদটাকে সম্বল করেই এতো দূর এগিয়েছি ।তুমি এটার কোন মূল্য দিলে না ।বন্ধুরা যখন প্রশ্ন করে তোমার জন্য কষ্ট হয় কি না তখন আমি হেসে তাদের কথা উড়িয়ে দেই ।কিন্তু এভাবে আমার বাইরের দিকটা হালকা করলেও ভেতরটাকে কোনভাবেই হালকা করতে পারি না ।
অফিসে হঠাৎ তোমার কথা মনে পড়লে আর কাজ করতে ইচ্ছা করে না ।সেদিন অনেকক্ষন তোমার সঙ্গে কথা বলবো বলে না পেয়ে চোঁখের পানি আটকাতে পারিনি ।একটা ব্যাপার লক্ষ করে দেখেছি,তোমার খুব কাছে যেতেও ইচ্ছে করে না আবার তোমার কাছ থেকে দুরে যেতেও পারি না ।আগে মনে হতো তোমার সঙ্গে যদি বিয়ে না হয় তবে আমি মরে যাব এখন অবশ্য এমন কিছু মনে হয় না ।তবে এটাও মেনে নিতে পারবো না তুমি অন্য কাউকে বিয়ে করো ,অন্য কেউ তোমার স্বামী হবে ।যে হাত তুমি আমার হাতে রাখবে বলে কথা দিয়েছিলে,সেই হাত অন্য কারো হাতে রাখবে সারা জীবনের জন্য ।সময়ের ব্যবধানে হয়তো একদিন এমনই হবে ।তোমাকে ভুলতে পারবো না জানি,আর ভুলতে চাইও না ।কিন্তু এটাও চাই না যে,কারনে অ-কারনে তোমার কথাগুলো মনে পড়ুক,তোমার স্মৃতিগুলো ভাবতে গিয়ে চোঁখের পানি পড়ুক ।মাঝে মাঝে মনে হয়,ভালোবাসা কি কষ্ট ছাড়া কিছুই দিতে পারে না ।তোমার সঙ্গে সম্পর্ক হওয়াটা আমার জীবনে চরম ভুল এটা কখনো বলি না ।সব ব্যতিক্রম কিছু পছন্দ করেছি ।তুমি হচ্ছো আমার জীবনের সেই সুন্দর ব্যতিক্রম ।

আমার কথা কি তোমার মনে পড়ে ?
অলস মুহূর্তে,আনন্দ কিংবা কষ্টের সময় ।এটা জেনে কোন লাভ নাই জানি,তবুও জানতে ইচ্ছা করে ।তোমাকে তো আমার জানাই হয়নি ।একটা মানুষের মন কেন এতো দুর্বোধ্য হয় বলো তো ?যাকে আমি এতো ভালোবাসি সে কেন আমার কাছে এতোটা অচেনা হয়ে থাকবে ।তোমার সঙ্গে আগের সম্পর্কে ফিরে যাওয়া সম্ভব হবে না জানি ।তবুও বলছি,তোমাকে আমি প্রচন্ড ভাবে মিস করি ।এখনো জোৎন্সা রাত আমাকে নিঃসঙ্গ করে দেয় ।কেউ যখন কারনে-অকারনে তোমার প্রসঙ্গ তোলে তখন আমার ভিতরটা একদম এলোমেলো হয়ে যায় ।ইচ্ছে করে তখনি একবার তোমার মুখোমুখি হই ।খুব কাছ থেকে তোমাকে আর একবার দেখি ।আমি ধীরে ধীরে আমার ভিতরে যে সেীধ গড়েছি তা সামান্য অবহেলা দিয়ে ভেঙে ফেলার কোন ক্ষমতাই তোমার নেই ।তোমাকে ফিরিয়ে আনবো তা ভেবোনা ।যে দূরে থাকতে চায় তাকে দূরেই থাকতে দিতে হয় ।ধরে রাখার কোন মন-মানুসিকতা কোনটাই নেই আমার ।তবে তুমি আমার অতীত,বর্তমান,ভবিষ্যৎ সব কিছুকে প্রবল ভাবে আচ্ছন্ন করে আছ ।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১২৪৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অসাধারন লেখা। বুকের জমে থাকা কষ্ট খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে সান্তনা দিবনা, সত্যিটা হচ্ছে সারাজীবন মনের দিক থেকে পঙ্গু হয়েই থাকতে হবে, চাইলেই যে সব পাওয়া যায়না।
  • চমৎকাার লিখেছে ন।একজন প্রেমিকের বুকের গভীরে থাকে সত্য কিছু কথা উপস্থাপন করেছেন।ধন্যবাদ এবং শুভকামনা
  • জহির রহমান ২৮/১০/২০১৩
    এর অনেকগুলো কথাই আমার মনের সাথে মিলে গেছে। ভালো লাগা জানিয়ে গেলাম। আর হ্যাঁ, শুভেচ্ছা জানবেন।
  • ভালো লাগলো লেখাটি। ধন্যবাদ নিন।
  • কবীর হুমায়ূন ২৮/১০/২০১৩
    অনেক বড় বিধায় মনোযোগ দিয়ে পড়লাম না। দুঃখিত বন্ধু। ছোট ছোট ব্লগ লিখ। অল্প কথায় অনেক ভাব নিয়ে। ভালো থেকো।
 
Quantcast