www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অবাস্তব কল্পনা

বাস্তব অথবা কল্পনায় কখনো ঠাঁই পায়নি আবার কথা হবে ।কেননা সে রকম ভাবনার অবকাশই জোটেনি কোন কালে ।অপ্রত্যাশিত এক কন্ঠশর ভেসে এলো দীর্ঘ দিন পর ।ভারী অচেনা এক কন্ঠশর ।মনে রাখার মতো কোন স্মৃতি অবশিষ্ট ছিল বলে মনে নেই ।কেননা সম্পর্ক যা ছিল,তা কেবল দুজনের সেীজন্যতায় সীমাবদ্ধ ।তবু আজ এতো দিন পর কি জানি কেন,কোন ভাবেই তার মুখখানি চোখের সামনে ভাসাতে পারি না ।আর যখন সামনা সামনি দেখতাম ।কোন এক অজানায় আমার হ্যৎপিন্ড বেজে যেত ঢাকের শব্দে ।ঘরকোনা মানুষ আমি অথবা সরীসৃপ প্রানীর মত যার পথ চলা ।সেই আমাকেই আমার বিশ্বাস হতোনা,এতো অস্হিরতা আমার কোথায় লুকিয়ে ছিল ।ও রাস্তায় আমার যাতায়াত বেড়ে যেত,যদি একবার তার দেখা মেলে ।দেখা যে হতো না,তা বললে বড় ভুল হবে ।তবে সে দেখা না দেখার মতো ।শব্দহীন কথোপকথোহীন ।দূর থেকে কাঁপা কাঁপা স্বরে একবার বললাম-কেমন আছ?
মাথা এক পাশে হেলিয়ে জানায় ভালো ।যেন আর কোন কথা নেই,ভাষা নেই ।আমার ও যেন সব কথা ফুরিয়ে গেছে নিমিষে ।বছরের পর বছর যার জন্য জমানো হতো শত-শহস্র কথামালা,তার কাছে এসে হুট করে পালিযে গেল সেসব কথা ।কথা হতো না,কথার মতো ।কখনো কথাই হতো না ।এখন আর আমি আগের ঠিকানায় নেই ।পাল্টেগেছে অনেক কিছুই ।ওর কথা শুনতাম চেনাশোনা মানুষের মুখে ।ভেতরে ফুটতো আমার বুদবুদ আবেগ ।কেউ বুঝতে পারতো না ।
এতো দিন পর যখন কথা হয়,বলেছিলাম-
দেখা হবে কি?
বলেছিল দেখা হবে,কথা হবে কোন এক বসন্ত বিকালে ।সেভাবেই চলে যাচ্ছিল দিন ।পৃথিবীর সব মানুষের সঙ্গে কথা বলার সুযোগ নেই ।আর বলার দরকারই বা কি ?কেউ একজন থাকে একান্তে কথা বলার ।কেউ একজন থাকে একান্ত ভালোবাসার ।সুখছায়া ঘুরে বেড়ায় চারপাশে ।আমি ঘুরে বেড়াই তোমার খোজে ।ওর কোন ঠিকানা আমার মনে নেই ।মোবাইল এর যুগে ঠিকানা লেখা থাকে মোবাইল ফোনের একটি নাম্বারে ।
ভাবছি কবে হবে সেই দেখা ।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৮৬৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • যীশু বলতেন- বিশ্বাস কর তাহলে পাহাড়ও টলাতে পারবে। কথা যখন হয়েছে দেখা তখন হবেই। খুব ভালো উপস্থাপন
  • গভীরের কথাগুলো সুন্দর ভাবে তোলে ধরেছেন নাহিদ ভাই।
  • ইব্রাহীম রাসেল ২৮/০৯/২০১৩
    ভালই লিখেছেন, চালিয়ে যান
  • Înšigniã Āvî ২৮/০৯/২০১৩
    অদ্ভুত সৌন্দর্য..... মাদকতা আছে লেখায়
 
Quantcast