www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভানুমতির খেল

ভানুমতির খেল
---

কালিদাসের কালে বা ওইরকম কোন এক সময়ে ভারতের ভোজপুরে হস্তশিল্পের এতটাই বিকাশ হয়েছিল যে তাকে ভোজবাজির (যাদু বা ভেলকিবাজির) মত মনে করা হত। হাত দিয়ে তৈরী সেই উৎকৃষ্ট হস্তশিল্পের নাম হয়েছিল ভোজবাজি বা ভোজবিদ্যা। কালক্রমে হাতসাফাই বা যাদুবিদ্যা ভোজবাজি নামে পরিচিত হয়ে যায়।

যাদু বা ভেলকি হচ্ছে হাতসাফাই-এর খেলা। ইংরেজীতে যাকে বলে Sleight of hand. যাদুর ইংরেজী Magic এসেছে Magi থেকে। এর অন্তর্নিহিত অর্থে রয়েছেন প্রাচ্যের তিন জ্ঞানী ব্যক্তি।

ভানুমতি ছিলেন ভোজরাজার মেয়ে। যিনি যাদুবিদ্যায় পারদর্শী ছিলেন। মালব-ভোজ-ধারা-উজ্জয়িনী, সে ছিল একই রাজ্য, ভোজরাজা যে কৌশল অবলম্বন করতেন তার নাম ভোজবিদ্যা বা ভোজের ভেলকি। মেয়ে ভানুমতি বাবার কাছ থেকে এই বিদ্যা শিখে নেন। এই তথ্যে অবশ্য পণ্ডিতদের মতানৈক্য আছে। ভেলকি যেহেতু হাতসাফাই-এর খেলা সেখান থেকে এর নাম ভুজ (হাত) বিদ্যা। মতি হল মন বা চিত্ত। যে ভাণের (ভাণ = ছল; জ্ঞান; বোধ) খেলায় মন বা চিত্তে বিভ্রম ঘটায় তাই ভানুমতির খেল। হাত আর মন নিয়েই হয় যাদুর ভেলকি।

মানুষ যখন আসল কথা ছেড়ে কথায় ছল করে প্যাঁচ খেলায় তখন বলা হয় 'ভণিতা ছেড়ে আসল কথায় আস'। তাহলে ভণিতা হল আসল কথার আগের ভূমিকা, কথা শুরুর আড়ম্বর। ভাণ না থাকলে ভণিতা হয় না, ভাণ হল রূপক বিশেষ।

বঙ্গীয় শব্দার্থকোষ অনুযায়ী ব = বাহী, অতিবাহী। ব বহন করে, বহন যখন থেমে যায় তখন 'ভ' হয়। ভ হল ভাতি যুক্ত যে।
ভা হলে দিপ্তী সর্বদিকে তার আলো ছড়িয়ে দিয়ে উজ্জ্বল করে।
ভ-এর আধার হল ভা। ভা হলে দিপ্তী সর্ব্বদিকে তার আলো ছড়িয়ে দিয়ে উজ্জ্বল করে। ভা সর্ব্বদিকে তার আলো ছড়িয়ে দিলে হয় ভান। ভান নবরূপে উত্তীর্ণ ভানু-তে। ভানু অর্থ কিরণ, রাজা, প্রভু, ভানুমতির পিতা যাদববিশেষ, সহদেবের পত্নী ভানুমতি।
ভানুকন্যা = যমুনা
ভানুবংশ = সূর্য্যবংশ
ভানুবার = রবিবার।

ভানু যখন তার দিপ্তী কেবল প্রকাশ করে তখন সে সূর্য্য নয়, সূর্য্য তখনি যখন সে কিছুটা উপরে অধিষ্ঠান করে দিপ্তী প্রকাশ করে। সমাজের ভানু সমাজের সকলের উপরে থেকে সমাজকে শাসন করে, সমাজকে নিয়ন্ত্রণ করে।

১৯/০১/২০২০
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩০২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০১/২০২২

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast