www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভাত

ভাত
---
ভাত শব্দটি চিনে নিতে হলে আগে ভ বর্ণটি চিনে নিতে হবে।
ভ বর্ণটি তৈরী হয় দু'ভাবে। এর আগে আমাদের চিনতে হবে, ৰ (বর্গীয় ব) ও ব (অন্তস্থ ব) এই দুটো 'ব'-কে।
ৰ-অন করে যে, সে অতিবাহী, বৃদ্ধিসাধনপূর্ব্বক বহন করে, দ্বৈতাদ্বৈতকে বহন করে, শ্রী হরিচরণ বন্দ্যোপাধ্যায় একে ৰ বা বর্গীয় ৰ বলে চিহ্নিত করেছেন। আরেকটি হল ব্-অন করে যে, বাহী, শুধু বহন করে, শ্রী হরিচরণ একে অন্তস্থ ব বলে চিহ্নিত করেছেন। এখন অবশ্য দুটোকেই এক করে ফেলা হয়েছে। কেবল দুটো নয়, তিনটি ব ছিল বর্ণমালায়, কেটে ছেঁটে ফেলা হয়েছে।
ভ তৈরী হয় দু'ভাবে।
ভ্ = ৰ্ + হ্, ভ্ = ব্ + হ্।
ভ বর্ণের অর্থ হওয়া থাকে যাতে, শোভা পায় যে। 'ভাতি যুক্ত যে, বঙ্গীয় শব্দকোষ।'
ভ-এর আধার ভা, ভা হল সর্ব্বদিকে কিরণপ্রকাশপূর্ব্বক শোভা পাওয়া। সেইরূপ আভা, নিভা, প্রতিভা, প্রভা। প্রভাত = প্রকৃষ্ট ভাত যাহাতে।
ভ-কে বহন করে যে সে ভব। ভ মানে যে সত্তা হয়ে গেছে, সে অস্তিত্ব লাভ করে দীপ্ত প্রকাশ করে শোভা পাচ্ছে, দিপ্তী পাচ্ছে, এই ভ এর আধার ভা। ভা তারিত যাতে, তাই ভাত। সে শোভা পায় দিপ্তী ছড়িয়ে, সে শোভা পায় অন্নরূপে।
ভাত কেন অন্ন? ভ বর্ণে ভব ক্রিয়া আছে, ভজ ক্রিয়াও আছে। ভ-কে বহন করে ভব, ভ-কে জনন করে ভজ। ভজ মানে ভজন করা। ভক্ত ভজন করে। ভাত (অন্ন) শব্দটির উৎস দেখাতে গিয়ে বঙ্গীয় শব্দকোষ সংস্কৃত ভক্ত, প্রাকৃত ভত্ত প্রভৃতি শব্দের উল্ল্যেখ করেছেন। অর্থাৎ ভক্ত থেকে ভত্ত, সেখান থেকে ভাত শব্দটি প্রসূত হয়েছে। তাই ভাতের অর্থ বঙ্গীয় শব্দকোষ দিয়েছেন, সিদ্ধ তণ্ডুল, অন্ন, জীবিকা, দীপ্তি পাওয়া, প্রকাশ পাওয়া ইত্যাদি। অর্থাৎ ভক্ত > ভত্ত > ভাত > ভা, ঠাঁই পেয়েছে ভা-শব্দ পরিবারে।
( ভক্ত = ভজ্ + ত (ক্ত) - কর্ম্মবাচ্যে।
ভ মাত্রেই যেহেতু দ্বৈরাজ্যবাহী তাই সক্রিয় ভ মাত্রেরই বিশেষ ধরনের অভাব এবং বিশেষ ধরনের ত্যাজ্য থাকেই।
অভাব থাকলে গ্রহনেচ্ছা থাকবে, গ্রহনেচ্ছা প্রকাশ হল ভক্ করা। গ্রহনেচ্ছা দাতার কাছে তারিত হলে তা ভক্ত হয়।
খাদক ও খাদ্যের মধ্যে সামঞ্জস্য তখনই হয় যখন তারা পরস্পর যোগ্য হয়।
খাদকের ক্ষুধা চাই, খাদ্যকেও সহজপাচ্য হওয়া চাই। তখনই ভক্-তারণকৃত বা ভক্ত।
কাজেই ভাত থেকে শুরু করে সকল রান্না করা খাবারই ভাত।

অন্ন: অন্+ন, অদ এর (প্রদত্তের) না-করণ থাকে যাহাতে।
ভক্ষিত, খাদিত, ভুক্ত, গ্রস্ত, স্বিন্ন, তণ্ডুল, ওদন, ভক্ত, ভাত।
ভাত দাতার প্রদান, গ্রহনকারীর আদান। থালায় পরিবেশিত ভাত গ্রহন করে নিষ্পন্ন করলে ওগুলো হবে অদ-নিষ্পন্ন বা অন্ন।
যা শরীরে সবচেয়ে বেশি শক্তি যোগায় তাই হল ভাত। প্রধান গ্রহণীয় খাদ্য তাই এই প্রধানটিকেই ভাত বলে অভিহিত করা হয়েছে। এইজন্যই প্রধান খাদ্য ভাতকে বলে ভাত।
--- বঙ্গীয় শব্দার্থকোষ এর আলোকে রচিত।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩১২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৮/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুন্দর।
  • ভালো
 
Quantcast