www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কি কহিতে চাও

কি কহিতে চাও হে গুণী
--
ভাষার ইতিহাস মানুষের উত্তরণের (!) ইতিহাসের সাথে ওতোপ্রোতভাবে জড়িত।
এই ইতিহাস অতি প্রাচীন ।অনুসন্ধিৎসু মানুষ সেই ইতিহাসের কিছুটা কাছাকাছি পৌঁছুতে পেরেছে,পুরোটা নয় কিছুতেই।
ইঙ্গিতে,ইশারায় মানুষ যে ভাবের বিনিময় করত তা মানুষ শারিরীক অঙ্গভঙ্গির মাধ্যমে ফুটিয়ে তুলতো,কালক্রমে তাই হয়ত নৃত্যকলা।
শুরুতে মানুষ ধ্বনি শিখেছে প্রকৃতির বিভিন্ন উৎস থেকে,মানুষের শব্দ সৃষ্টি কবে শুরু সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা এখনও আমার অন্তত নেই।বহু বহু বছর অতিক্রম করতে হয়েছে হয়ত মানুষকে ধ্বনিগুলোকে শব্দে রূপান্তর করতে।
মানুষের কাজের ধরণের সাথে শব্দ তৈরির যে নিবিড় সম্পর্ক তা বঙ্গীয় শব্দার্থকোষ পড়ে হৃদয়ঙ্গম করতে পারলে বোঝা যাবে।
কী করে মানুষ ধ্বনি,শব্দ ভাষা সৃষ্টির ইতিহাস কিছুটা জানতে পেরেছেন তা বিস্ময় বৈকি।প্রকৃতি,নৃ
তত্ব,মানুষের উচ্চারণের বৈশিষ্ট্য,কণ্ঠে উচ্চারণের স্থান ইত্যাদির ব্যপক বিশ্লেষণ হয়েছে ধারাবাহিকভাবে।কাজেই হঠাৎ ঘটে যাওয়া কোনও বিষয় নেই এতে।
তথ্যগুলো কিভাবে ইতিহাস বহন করে এনেছে? কোনও গান কোনও কবিতা এগুলোও অনেক বড় প্রমাণ যা বংশ বা গোষ্ঠী পরম্পরায় বাহিত হয়ে বর্তমানে এসে পৌঁছেছে।
আদিতে কথা বলা শেখার পর মানুষ ছন্দ ব্যবহার করত,কবিতার ছব্দে বা গানে মানুষ তার কথাগুলো প্রকাশ করত।আমরা দেখেছি গ্রামাঞ্চলে শোকের মাতমে মহিলারা অজান্তেই গানের মত করে,ছন্দে ছন্দে মনের আবেগ প্রকাশ করে।
মনের কথা তাই ছন্দাকারে প্রকাশ পেয়ে ভিন্ন ব্যঞ্জনার সৃষ্টি করে।
প্রাচীণ বইগুলো সব তাই ছন্দাকারে রচিত,যেগুলো আসলে কবিতারূপী সাহিত্য,গদ্যের জন্ম অনেক পরে।
বিশ্ব বিখ্যাত কবি ই. এম ফষ্টারের মতে " মানুষ যে কী করে কখন কবিতাকে আবিষ্কার করে তা বলা মুশকিল। সূর্যের বর্ণ বিভাগ ও একজনকে কবি করে,প্রেমের ব্যঞ্জনাও একজনকে কবি করে।আবার মানুষের দুঃখকে অ
নুভব করেও একজন কবি হয়।তবে যে কোনও ক্ষেত্রই হোক একটি তীব্র যন্ত্রণার মধ্যে না গিয়ে কারো পক্ষে যথার্থ কবি হওয়া সম্ভব হয় না"।
হয়ত এভাবেই কবিতার জন্ম হয় সাহিত্যরূপে।
সক্রেটিসের মতে," কবিরা দেবতা পাওয়া মানুষ বিশেষ"।
কবি কালি দাশের মতে," কবিতা হচ্ছে শব্দ ও অর্থের নিত্য সংবদ্ধতায় শব্দ ও অর্থের প্রতিপত্তি।
'ক' ঋতু থেকে কবি শব্দের উৎপত্তি।কিন্তু গণ ভেদে 'ক' ঋতুর বিভিন্ন রূপ হতে পারে,আবার এর বিভিন্ন অর্থও আছে।
নিরুক্তবাদীদের মতে,"যিনি বহু বিষয়ে অবগত আছেন-- তিনি কবিতায় তার স্বল্পাংশ মাত্র প্রকাশ করেন।- তথ্যসূত্রঃ আবু আলী সাজ্জাদ হোসাইন।
Poetry is the largest Sense of the word is a unique method of making unique kind of communication and it is the real or potential effective Ness of the communication whice justifies the method,not versa.-- ডেভিড উইচেস।
When from my heart the unbidden rhythem gushed forth.-গ্যাটে।
"কবিতায় কর্ণ কথা বলবে আর মুখ তা শ্রবণ করবে।বুদ্ধিমত্তা,দর্শন বোধ তার স্বপ্নকে বাস্তবে রূপ দেবে।"
In the poem
The ear speaks
The mouth listen
It is the intelligence & vigilance
That gives birth to a dream.
একটি কবিতা তাই বর্তমানের কথা বলে,একটি কবিতা তাই অতীতের কথা বলে,একটি কবিতা হয়ে উঠে একটি কালের জীবন্ত ইতিহাস।যা থেকে আমরা অতীতের কোন স্থান-কাল-পাত্রের সঠিক অনুসন্ধান ও দিকনির্দেশনা পাই।
কবিতার শক্তি তাই অসীম,কবিতা সময়ের কথা বলে।
ভাষার ইতিহাস জানতে তাই কবিতা আমাদের সহায়তা করতে করে।
বিভিন্ন মনিষীর মতে আদিতে মানুষের ভাষা ছিল এক,তাই তো ভাষায় ভাষায় কখনও আমরা মিল খুঁজে পাই,এ এক অন্যরকম গভীর অনুসন্ধানের বিষয়।
অনুসন্ধান কোনও কোন বিচ্ছিন্ন বিষয় নয়,সিঁড়ির ধাপ অতিক্রমের মত ধারাবাহিক বিষয়।এতে পূর্বসূরীদের সাহায্য নিতেই হবে,এবং এতে কৃতজ্ঞতা স্বীকারে কোন হীনতা নেই,দীনতা নেই,বরং এতে ব্যক্তির ঔদার্য প্রকাশিত হয়,ব্যক্তিকে উচ্চমার্গে পৌঁছাতে সাহায্য করে।
এই নিবন্ধটিতে আমি আমার চিন্তাধারার প্রকাশ করেছি সরলগদ্যে, যে সকল উদ্বৃতি দিয়েছি, তার সবটাই" সুনামগঞ্জ জেলার ইতিহাস ও ঐতিহ্য " নামক বইটি থেকে নেওয়া।
---০৫/১২/২০১৯
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৪৯৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/১২/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast